শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সব ধরনের জুয়া নিষিদ্ধ করেছে হােইকোর্ট

সকল ধরনের জুয়া খেলাকে নিষিদ্ধ ঘোষনা করেছে হােইকোর্ট। রাজধানীর অভিজাত ১৩ ক্লাবসহ সারা দেশে টাকার বিনিময়ে খেলা এবং সব ধরনের জুয়াসহ একইসাথে  দেশের কোথাও ‘জুয়ার উপকরণ’ পাওয়া গেলে আইনশৃঙ্খলা বাহিনীকে তা জব্দের নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা ক্লাবসহ ১৩ টি অভিজাত ক্লাবে জুয়া খেলা নিষিদ্ধের দাাবিতে করা রিটের প্রেক্ষিতে বিচারপতি শেখ হাসান আরিফ ও মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ সোমবার এ রায় দিয়েছেন। একই সাথে জুয়া খেলা বন্ধ এবং এ সংক্রান্ত আইনে সংশোধনী এনে সাজা বৃদ্ধিসহ তা যুগোপযোগী করতে আদেশ দিয়েছেন আদালত।

হাইকোর্ট তার পর্যবেক্ষণে বেলেন, ‘চলমান সরকার ক্যাসিনোর বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালনা করেছে। এই অভিযানের মূল উদ্দেশ্য আমাদের কাছে প্রতীয়মান হয়েছে ক্যাসিনো এবং জুয়া খেলাকে নিরুৎসাহিত করা।’

পর্যবেক্ষণে আদালত আরও জানান, ১৮৬৭ সালের জুয়া আইনে ঢাকা মহানগরীর বাইরে জুয়া খেলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুযোগ রয়েছে। কিন্তু এই আইনে সাজার পরিমাণ খুবই নগন্য। মাত্র ২০০ টাকা জরিমানা ও ৩ মাসের কারাদণ্ড। উপরুন্ত ঢাকা মহানগরীর ভিতরে জুয়া খেললে এই আইনে ব্যবস্থা নেওয়ার কোনো সুযোগ ছিলনা।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  ফারদিন হত্যার নেপথ্যে রায়হান গ্যাং, বলছে র‍্যাব

সংবাদটি শেয়ার করুন