শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টানা পাঁচ কার্যদিবসে সূচকের পতন

গত সপ্তাহের শেষ তিন কার্যদিবসে টানা দরপতন হয়েছিল পুঁজিবাজারে। চলতি সপ্তাহেও দরপতনের সেই ধারা অব্যাহত রয়েছে। চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১০ ফেব্রুয়ারি) সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন হয়েছে। কিন্তু সোমবার ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০১৬ ও ১৪৯১ পয়েন্টে।

ডিএসইতে সোমবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা পূর্বের দিন থেকে ২১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬১ কোটি টাকা।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মাঝে শেয়ার দর বেড়েছে ৭৭টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত  আছে ৪৫টির দর।

সোমবার সিএসইতে ১৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৩ কোটি টাকার।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  হিলি বন্দরে ১২ কোটি টাকা রাজস্ব ঘাটতি

সংবাদটি শেয়ার করুন