বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশি আমদানিকারীদের অর্থায়নের বিশেষ সুযোগ দিবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের উঁচু মানের কৃষিপণ্য ক্রয়ের জন্য বাংলাদেশি ব্যাংক এবং আমদানিকারকদের অর্থায়নের বিশেষ সুযোগ দেবে যুক্তরাষ্ট্র সরকার। রবিবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের উপ-মিশন প্রধান জোয়ান ওয়াগনার যুক্তরাষ্ট্রের কৃষিপণ্য ক্রয়ের সুযোগ বৃদ্ধি করতে বাংলাদেশের জন্য একটি কৃষি বাণিজ্য কর্মসূচি ঘোষণা করার সময় এ কথা বলেন।

এ সময় তিনি আরও জানান,  ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের জন্য অন্যতম শীর্ষ রফতানি বাজার বাংলাদেশ। দুই দেশের উপকারার্থে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আরও এগিয়ে নেয়ার অনেক সুযোগ রয়েছে। এই কর্মসূচির মাধ্যমে আমাদের সেটি করার চেষ্টা থাকবে।

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্য কেনার জন্য অর্থায়নে সহায়তা করতে ঋণের গ্যারান্টি দেয় এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রাম। বাংলাদেশের মতো এমন বাজারগুলোতে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের বাণিজ্যিক রফতানিকে সহায়তা করতে প্রতিবছর বিশ্বব্যাপী ৫শ কোটি ডলারের ঋণ গ্যারান্টি দেয়। যুক্তরাষ্ট্রের ক্রেডিট গ্যারান্টি কর্মসূচির জন্য যোগ্য বিশ্বের ১৩০টির দেশের মতো একটি দেশ বাংলাদেশ।

যুক্তরাষ্ট্র দূতাবাসের কৃষি অ্যাটাশে টাইলার ব্যাবকক জানান, তারা আশা করছেন বাংলাদেশের বেশ কয়েকটি ব্যাংক এ কর্মসূচিতে যুক্ত হওয়ার জন্য আবেদন করবে।

আশা করা যায়, আমদানিকারকরা সুবিধাজনক শর্তে ঋণের সুযোগ কাজে লাগাতে পারবেন এবং বাংলাদেশি আমদানিকারকরা যুক্তরাষ্ট্রের উঁচু মানের কৃষিপণ্য কিনতে পারবেন।

বাংলাদেশি আমদানিকারকদের যুক্তরাষ্ট্রের খাদ্য এবং কৃষিপণ্য কেনার জন্য অর্থ প্রদানের নিশ্চয়তা দেবে এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্মসূচি। অংশগ্রহণকারী ব্যাংকগুলো ১২ মাস পর্যন্ত সময়ের জন্য কম হারের সুদে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো থেকে ডলারে অর্থায়নের সুযোগ নিতে পারবে।

আনন্দবাজার/এস.কে

আরও পড়ুনঃ  গোপনে পারমাণবিক পরীক্ষা চীনের

সংবাদটি শেয়ার করুন