শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শৈলকুপায় কৃষিপণ্যে বেড়েছে দালালের দৌরাত্য

ঝিনাইদহের শৈলকুপায় কৃষিপণ্যে দালাল ও ইজারাদারদের দৌরাত্যে অতিষ্ট কৃষক। এ ব্যাপারে পৌরসভা, উপজেলা পরিষদ, বাজার কমিটি কিংবা উপজেলা প্রশাসন সবাই উদসীন।

বেশিরভাগ বাজারেই টাঙানো হয় না পণ্য তালিকা, নেই সতর্কবার্তার ব্যানার-সাইনবোর্ড, প্রচার করা হয় না সরকারি বাজার বিধিমালা। মাপযন্ত্র থেকে শুরু করে প্রতিক্ষেত্রেই ঠকছে প্রত্যন্ত অঞ্চল থেকে বাজারে আসা কৃষকেরা।

বাজার ঘুরে দেখা যায়, উপজেলার ২৬ টি সাধারণ হাটবাজারের বেশিরভাগেই সরকারি মূল্য তালিকার সাইনবোর্ড নেই। নেই ইজারামূল্যসহ অন্যান্য নিয়মের প্রচার-প্রচারণা। স্বভাবতই স্থানীয় বাজার নিয়ন্ত্রকগণ তাদের খেয়াল খুশিমত ইজারা আদায় করে থাকে। সেই সাথে আশঙ্কাজনকহারে রয়েছে ফড়িয়া, দালাল-কয়ালের উৎপাত।

পাংশা উপজেলার বাংলাট গ্রাম থেকে লাঙ্গলবাধ বাজারে পাট বিক্রি করতে আসা আবু বকর জানান, ১ মন পাট বিক্রির জন্য ৪১ কেজি আনতে হয়, তারপরও অনেক সময় ৩৮-৩৯ কেজি হয়। তেমনি ধান, পিঁয়াজ, রসুনসহ বিভিন্ন কৃষি ফসলে প্রতিমনে ১ কেজি ছাড়তে হয় কৃষকের। এছাড়াও থাকে হিজড়ার থাবা ও ইজারাদার।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সাইফুল ইসলাম জানান, হাটবাজার ইজাদারদের সরকারি বিধি মেনে চলার নির্দেশ রয়েছে, কেউ শর্ত ভঙ্গ করলে তার বিরুদ্ধে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ঝিনাইদহে রেকর্ড পরিমাণ পেঁয়াজ চাষ

সংবাদটি শেয়ার করুন