ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ল যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি

সম্প্রতি বাণিজ্য ঘাটতি বেড়েছে যুক্তরাষ্ট্রের। গত বছরের শেষে ডিসেম্বরে এই ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৪ শতাংশে। আমদানিকৃত পণ্যের ওঠানামাসহ রফতানি সামান্য বৃদ্ধি পাওয়ায় বেড়েছে এই ঘাটতি। যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান ব্যুরোর হিসেব অনুযায়ী, ডিসেম্বরে বাণিজ্য ঘাটতি ছিল ৬৮ দশমিক ৩ বিলিয়ন ডলার, গত নভেম্বরে যা ছিল ৬৩ বিলিয়ন।

গতকাল বুধবার মার্কিন পরিসংখ্যান ব্যুরো প্রাথমিক এই প্রতিবেদনটি প্রকাশ করে। চীনা সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, গত নভেম্বরের তুলনায় ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি বেড়েছে ৫৩০ কোটি মার্কিন ডলার। ডিসেম্বরে দেশটির রফতানি বেড়েছে ০ দশমিক ৩ শতাংশ এবং আমদানি বেড়েছে ২ দশমিক ৮ শতাংশ।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানে বলা হয়, গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি গত তিন বছরের মধ্যে সবচেয়ে কমে আসে। আমদানি আরও হ্রাস পাওয়ার কারণেই বাণিজ্য ঘাটতি হ্রাস পায়। সেই মাসে পণ্য ও সেবার বাণিজ্য ঘাটতি কমে ৮ দশমিক ২ শতাংশ। ২০১৬ সালের পর যা সর্বনিম্ন।

২০১৮ এর জানুয়ারি-নভেম্বরের চেয়ে ২০১৯ সালের একই সময়ে বাণিজ্য ঘাটতি ৩৯০ কোটি ডলার অর্থাৎ ০ দশমিক ৭ শতাংশ হ্রাস পায়। এই সময়ে রফতানি হ্রাস পেয়েছে প্রায় ০ দশমিক ১ শতাংশ এবং আমদানি কমেছে ৩৯০ কোটি ডলার অর্থাৎ ০ দশমিক ১ শতাংশ। এ নিয়ে যুক্তরাষ্ট্র আগামী ৫ফেব্রুয়ারি চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করবে।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন