শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গ্যাস বিল বকেয়া ৫ হাজার ৫১ কোটি টাকা

দেশের ৯৭৩টি টেক্সটাইল কোম্পানি গ্যাস বিল বকেয়া রেখেছে ৫ হাজার ৫১ কোটি টাকা। গ্যাস বিতরণে নিয়োজিত কোম্পানিগুলো বারবার তাগিদ দিয়েও কোম্পানি গুলো থেকে বিল আদায় করতে পারছে না।

সংশ্লিষ্টরা বলেন, তীব্র গ্যাস সংকট ও চাহিদার জন্য দেশে ব্যয়বহুল জ্বালানি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে সরকার। যার জন্য গ্যাসের দাম বেড়েছে। এর মধ্যেই দেশের একশ্রেণির গ্রাহক মূল্যবান গ্যাস এর দীর্ঘদিন ধরে দাম পরিশোধ করছে না। তাদেরকে চিঠি পাঠানো হয়েছে কয়েক দফায়।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি থেকে জানা যায়, দেশের ৯২৮টি টেক্সটাইল মিলের কাছে থেকে কোম্পানিটির পাওনা রয়েছে প্রায় ৩ হাজার ৯৩১ কোটি টাকা। ঢাকা ও এর পার্শ্ববর্তী জেলাগুলোতে অবস্থিত এই মিলগুলো।

অন্যদিকে চট্টগ্রামে গ্যাস বিতরণকারী সংস্থা কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি সেখানকার পাঁচটি টেক্সটাইল মিলের কাছ থেকে পাওনা রয়েছে ৪৯৪ কোটি টাকা।

জ্বালানি বিভাগের এক শীর্ষ কর্মকর্তা জানান, দ্রুততর সময়ের মধ্যে বকেয়া আদায়ের নির্দেশনা দেওয়া হয়েছে বিতরণ কোম্পানিগুলোকে। আন্তর্জাতিক বাজারে তেল ও গ্যাসের দাম বেড়েই চলেছে। এমন অবস্থায় বিল আদায়ে কঠোর হওয়া ছাড়া উপায় নেই। হালনাগাদ বকেয়া তালিকা ধরেই এখন অর্থ আদায়ে জোর দেওয়া হচ্ছে।

আনন্দবাজার/এস.কে

আরও পড়ুনঃ  মিরসরাই ট্রাজেডির ১১ বছর

সংবাদটি শেয়ার করুন