ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

জয়পুরহাটে গেট কিপারের বুদ্ধিমত্তায়দুর্ঘটনা থেকে রক্ষা পেল আন্ত:নগর ট্রেন 

জয়পুরহাটে গেট কিপারের বুদ্ধিমত্তায় বড় ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে একটি যাত্রীবাহী আন্ত:নগর ট্রেন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুর প্রায় সাড়ে ১২টার দিকে জয়পুরহাট জেলা শহরের প্রায় ৩কিলোমিটার পূর্বে জয়পুরহাট-হিলি সড়কের পুরানাপৈল রেলক্রসিংয়ে (রেলগেটে) থেমে যাওয়া একটি কচুরলতি বোঝাই ট্রাক পঞ্চগড় থেকে ছেড়ে আসা আন্ত:নগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে, ওই ট্রাকটির সামনের অংশ গেছে দুমড়ে মুচড়ে ।

এসময় রেলক্রসিংয়ের রেলগেটের দায়িত্ব থাকা  গেটকিপারের তাৎক্ষণিক বুদ্ধিমত্তায়  বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়ে যায় আন্তঃনগর ট্রেনটি। মারাত্মক দুর্ঘটনার আশঙ্কায় কচুরলতি বোঝাই ট্রাকটি থেকে দ্রুত চালক ও হেলপার  নেমে যাওয়ায় এ ঘটনায় কেউ হতাহত হয়নি। শুধু ট্রাকটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানান, জেলার পাঁচবিবি উপজেলা থেকে কচুরলতি বোঝাই একটি ট্রাক জয়পুরহাটের দিকে আসার পথে জয়পুরহাট সদর উপজেলার পুরানাপৈল রেলক্রসিংয় (রেলগেট) ক্রস করার সময় ইঞ্জিণ বিকল হয়ে লাইনের ওপর আটকে যায়। স্থানীয়রা দেখতে পেয়ে ট্রাকটি দ্রুত সড়ানোর চেষ্টা করে ব্যর্থ হয়। এ সময় পঞ্চগড় থেকে ঢাকাগামী আন্ত:নগর দ্রুতযান ট্রেন আসতে দেখে রেলগেটের দায়িত্বে থাকা গেট কিপার এমরান মন্ডল তাৎক্ষণিক দ্রুত লাল পতাকা নিয়ে রেলক্রসিং থেকে প্রায় ২০০ গজ দুরে গিয়ে দাঁড়িয়ে ট্রেনটিকে সিগন্যাল (সংকেত)দেয়। ট্রেনের চালক বিপদ বুঝতে পেরে ট্রেনটির গতি স্লো করে (কমিয়ে) খেলতে সক্ষম হয়। এর ফলে ওই স্থানে এসে ট্রেনটি আস্তে করে ট্রাকটিতে ধাক্কা দিয়ে যথারীতি তার নিকটবর্তী গন্তব্য জয়পুরহাট রেলষ্টেশন মুখে (দিকে) চলে যায়। ওই ধাক্কায় ট্রাকটির সামনের অংশ দুমড়ে মুচড়ে গেলেও এর চালক ও হেলপার আগেই নেমে যাওয়ায় হতাহতের ঘটনা ঘটেনি, বড় ধরনের দুর্ঘটনাও ঘটেনি।

প্রত্যক্ষদর্শীরা আরও জানায়, ওই সময় রেললাইনের ওপর ট্রাকটি আটকে গেলে তারা সেটিকে সড়ানোর চেষ্টা করে, কিন্তু পারেন না। সে সময় যাত্রীবাহী আন্তঃনগর দ্রুতযান ট্রেনটি দৃষ্টি সীমার মধ্যে চলে এলে গেটকিপার লাল পতাকা তুলে ধরে বিপদের সিগন্যাল দিলে ট্রেনের গতি কমিয়ে দেন ট্রেনের চালক। সে অবস্থায় রেললাইনের ওপর আটকে থাকা ট্রাকটিকে ট্রেনটি আস্তে  ধাক্কা দিয়ে চলে যায়। এতে ট্রাকের সামনের অংশ ক্ষতিগ্রস্থ হলেও   বড় ধরনের দুর্ঘটনালৎ কবল থেকে বেঁচে  গেছে, হতাহতের ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে জয়পুরহাট রেলওয়ে ষ্টেশনের ষ্টেশন মাষ্টার রেজাউল করিম জানান, পুরানাপৈল রেলক্রসিং পার হওয়ার সময় কচুর লতি বোঝাই ট্রাকটির হঠাৎ ইঞ্জিন বিকল হয়ে সেখানে আটকে যায়। গেট কিপার বুদ্ধি খাটিয়ে লাল পতাকা প্রদর্শন করায় ট্রাকটিকে আস্তে ধাক্কা মেরে ট্রেনটি বেরিয়ে সক্ষম হয়, ফলে দুর্ঘটনা হাত থেকে বেঁচে যায় ট্রাক ও ট্রেনের সাধারণ। এতে ট্রাকের কিছু অংশ ক্ষতিগ্রস্থ হলেও ট্রেনের কোনই ক্ষতি হয়নি।  হতাহতের ঘটনাও ঘটেনি। দুপুর ১২টা ৪৫মিনিটে ট্রেনটি জয়পুরহাট ষ্টেশনে যাত্রাবিরতি দিয়ে ১২টা ৫০ মিনিটে পুনরায় রাজধানী ঢাকার  উদ্দেশ্যে ছেড়ে যায়।

সংবাদটি শেয়ার করুন