শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে বৈঠক হচ্ছে না ইউনূস-মোদির

জাতিসংঘের ৭৯তম সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হচ্ছে না। অধিবেশনে যোগ দেয়ার পর নরেন্দ্র মোদি আগেই ফেরায় ড. ইউনূসের সঙ্গে তার দেখা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. মো. তৌহিদ হোসেন। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

দুই দেশের সম্পর্কের টানাপোড়নের কারণে কি নিউইয়র্কে ইউনূস-মোদি বৈঠক হচ্ছে না? জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমাদের তো অনেক কথা পছন্দ না হতে পারে। কাজেই ওনার কথা আমার পছন্দ হলো না বা আমার কথা ওনার পছন্দ হলো না, এটা নিয়ে আমার মনে হয় খুব বেশি বিচলিত হওয়ার কারণ নেই। এ কারণে তো এমন নয় বাংলাদেশ এখান থেকে বহুদূরে অবস্থিত হয়ে যাবে আর ভারত চলে যাবে অন্য কোথাও। প্রতিবেশি হিসেবে বাংলাদশের পাশে থাকবে না।

মোদির সঙ্গে বৈঠক না হলেও নিউইয়র্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে বৈঠক হচ্ছে। সেই বৈঠকে আলোচনা বিষয়ে জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, পাকিস্তানের সম্পর্ক নিয়ে বা কি কথাবার্তা হবে সেটা না হয় আমরা ফিরে এলে তখন আমরা বলব কোনটাতে কি কথা বললাম।

নিউইয়র্কে ড. ইউনূসের বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী, পাকিস্তানের প্রধানমন্ত্রী, নেপালের প্রধানমন্ত্রী, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী, জাতিসংঘ মহাসচিব, জাতিসংঘ মানবাধিকার সম্পর্কিত হাই কমিশনার, বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট, ইউএসএইডের প্রশাসক; এদের সঙ্গে দেখা হওয়াটা নিশ্চিত হয়েছে। আরও কিছু পাইপ লাইনে আছে।

আরও পড়ুনঃ  মোল্লাহাটে জাতীয় সমবায় দিবস পালিত

আনন্দবাজার/ আরবি

সংবাদটি শেয়ার করুন