ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়াবহ অগ্নুৎপাতের আশঙ্কায় ফিলিপাইন

ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণে জন দ্বীপের তাল আগ্নেয়গিরিতে লাভা উদগীরণ শুরু করেছে। কয়েক ঘণ্টা বা কয়েকদিনেই বিপজ্জনক বিস্ফোরণের আশঙ্কায় সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসি।

গতকাল স্থানীয় সময় বিকেলে রাজধানীর জন দ্বীপের তাল আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়। আজ সোমবার দুর্বল লাভাটি আগ্নেয়গিরি থেকে উদগীরণ হওয়া শুরু করেছে। এরই মধ্যে ছড়িয়ে পড়া ছাইয়ের কারণে ওই অঞ্চলের ৮ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

জন দ্বীপের তাল ফিলিপাইনের দ্বিতীয় জ্বলন্ত আগ্নেয়গিরি। বিগত ৪৫০ বছরে অন্তত ৩৪ বার এই আগ্নেয়গিরি থেকে লাভা উৎগীরণ হয়েছে।

ফিলিপাইন ইন্সটিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভলকস) এক বিবৃতিতে বলা হয়েছে, তাল আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাতের গতি সক্রিয়তার মধ্যে পড়েছে। এটি দুর্বল আগ্নেয়গিরি, বজ্রপাত ও বিদ্যুতের ঝলক থেকে তৈরি হয়ে থাকে। ক্রমাগত আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাত আশপাশের ৬ থেকে ৯ মাইল পর্যন্ত উদ্যত হচ্ছে। সেই সঙ্গে অনেকদূর থেকে অগ্ন্যুৎপাতের ঘন কালো ধোঁয়া দেখা যাচ্ছে।

ফিভলকসের পরিচালক রেনাটো সলিডাম জনিয়েছেন, আগ্নেয়গিরিটির ভয়াবহ বিষ্ফোরণের চিহ্ন যেমন ছাই, পাথর বা গ্যাস আনুভূমিকভাবে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে এখনো ছড়ানো শুরু হয়নি।

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন