শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে চামড়াজাত পণ্যের তিনটি শিল্প পার্ক হবে

পাদুকাে এবং চামড়াজাত পণ্যের দেশীয় চাহিদা পূরণের সাথে রফতানি আয় সম্প্রসারণের উদ্দেশ্যে দেশে তিনটি চামড়া ও চামড়াজাত পণ্য শিল্প পার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

রাজশাহীর পুঠিয়া, সাভারের ট্যানারি শিল্প নগরীর সংশ্লিষ্ট অঞ্চল এবং চট্টগ্রামের মিরসরাই শিল্প পার্কে এই তিনটি শিল্প পার্ক গড়ে তোলা হবে।
বিসিক জানিয়েছেন, আগামী ৩ বছরের মাঝে এসকল শিল্প পার্ক বিনিয়োগের উপযোগী হয়ে উঠবে। চামড়াজাত পণ্য শিল্প পার্কে মূলত পাদুকা ও চামড়াজাত পণ্য যেমন-হাতব্যাগ, বেল্ট এবং ওয়ালেটসহ অন্যান্য চামড়া পণ্যের শিল্প কারখানা স্থাপন করা হবে।

এ ব্যাপারে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান জানান, ‘আমাদের দেশে পাদুকা এবং চামড়াজাত পণ্যের বিপুল চাহিদা আছে। এর বড় একটা অংশ চীন থেকে আমদানি করে দেশের চাহিদা পূরণ করা হচ্ছে। আমরা দেশীয় চাহিদা পূরণের পাশাপাশি রফতানি আয় সম্প্রসারণে দেশে পাদুকা এবং অন্যান্য চামড়াজাত পণ্য তৈরির জন্য শিল্প পার্ক তৈরি করার উদ্যোগ নিয়েছি।’

তিনি বলেন, ইতিমধ্যে রাজশাহীর পুঠিয়ায় ১০০ একর এবং সাভারের ট্যানারি শিল্প নগরী সংশ্লিষ্ট এলাকায় ২শ’ একর জমি চিহ্নিত করা হয়েছে। তাছাড়া চট্টগ্রামের মিরসরাই শিল্প পার্কে ৩শ’ ২২ একর জমি বরাদ্দের জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)’র কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। সেখানে ইতোমধ্যে ১শ’ একর জমি বরাদ্দের সম্মতি পাওয়া গেছে।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  পাকিস্তানের পর এবার কোটা নিয়ে আন্দোলনে উত্তাল ভারত, একাধিক শহরে বন্ধ ইন্টারনেট

সংবাদটি শেয়ার করুন