শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দরপতনের ধাক্কায় ডিএসই’তে উধাও ১৭ হাজার কোটি টাকা

দরপতনের ধাক্কায় এক সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিনিয়োগকারীদের ১৭ হাজার কোটি টাকা উধাও হয়ে গেছে। মূল্যসূচক পড়ে গেছে একেবারে তলানিতে, লেনদেনের পরিমাণও কমে গেছে ব্যাপকহারে।

গত পাঁচ কর্মদিবসে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানেরই শেয়ার ও ইউনিটের দাম কমে গেছে। এসময় প্রতিদিনই বড় পতন হয়েছে প্রায় সবগুলো মূল্যসূচকের। যে কারণে সপ্তাহ শেষে প্রায় ৬ শতাংশ কমেছে ডিএসইর প্রধান মূল্যসূচক। সাম্প্রতিক সময়ের মধ্যে শেয়ারবাজারে এক সপ্তাহে এতো বেশি দরপতন হয়নি।

গত সপ্তাহে লেনদেনে অংশ নেয়া মাত্র ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৩১০টি প্রতিষ্ঠানের। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৩টির। অর্থাৎ সপ্তাহজুড়ে শেয়ার ও ইউনিটের দাম কমেছে ৮৭ শতাংশ প্রতিষ্ঠানের।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের কারণে সপ্তাহ ঘুরতেই ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২৩ হাজার ৬৫০ কোটি টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে যা ছিল ৩ লাখ ৪০ হাজার ৮১১ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১৭ হাজার ১৬১ কোটি টাকা।

সে হিসেবে ডিএসইতে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম এক সপ্তাহে কমেছে ১৭ হাজার ১৬১ কোটি টাকা। আর এ কারণেই দরপতনের ধাক্কায় শেয়ারবাজারের বিনিয়োগকারীদের ১৭ হাজার কোটি টাকার ওপরে উধাও হয়ে গেছে।

বিশাল পরিমাণ বাজার মূলধন হারানোর সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ২৬১ দশমিক ৯০ পয়েন্ট বা ৫ দশমিক ৮৭ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে এ সূচক বেড়ে হয়েছিল ৪০ দশমিক ৪৫ পয়েন্ট বা দশমিক ৯২ শতাংশ। যদিও তার আগের টানা চার সপ্তাহের পতনে এই সূচকটি কমেছিল ৩০০ পয়েন্ট।

আরও পড়ুনঃ  পুঁজিবাজারে দরপতন

প্রধান মূল্যসূচক ছাড়াও বড় পতন হয়েছে ডিএসইর বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের। গত সপ্তাহে এ সূচকটি ৯৯ দশমিক ৭৫ পয়েন্ট বা ৬ দশমিক ৬২ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে সূচকটি কমেছিল ২ দশমিক ৮৩ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ। অর্থাৎ টানা পতনের কারণে এই সূচকটি প্রায় আড়াই’শ পয়েন্ট কমছে।

এছাড়া ডিএসইর অপর মূল্যসূচক ডিএসই শরিয়াহ্ ৬৩ দশমিক ৫০ পয়েন্ট বা ৬ দশমিক ২৯ শতাংশ কমেছে। আগের সপ্তাহে এ সূচকটি বেড়ে ১৪ দশমিক ৫১ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ হয়েছিল।

দরপতনের সঙ্গে পাল্লা দিয়ে ডিএসইতে কমেছে লেনদেনের গতি। বিগত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৪২ লাখ টাকা। আগের সপ্তাহে যা ছিল প্রতিদিন গড়ে ৩২৫ কোটি ৭২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন ১০ কোটি ৩০ লাখ টাকা বা ৩ দশমিক ১৬ শতাংশ কমেছে।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন