সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হু হু করে বাড়ছে জ্বালানি তেলের দাম

baza- iran-attack-oil

ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার পরপরই হু হু করে বাড়তে শুরু করেছে জ্বালানি তেলের দাম। আজ বুধবার ভোরে দুটি মার্কিন সেনাঘাঁটিতে ১২টিরও বেশি ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করে ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি)। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বিবৃতির মাধ্যমে ওই ঘটনা জানানোর কিছু খনের মধ্যেয় বিশ্ববাজারে তেলের দাম বাড়তে শুরু করে।

মার্কিন গনমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, হামলার কিছুক্ষণের মুধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে অপরিশোধিত তেলের দাম অন্তত ৪ শতাংশ বেড়ে গেছে। গতকাল মঙ্গলবার স্বাভাবিকভাবে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ৬২.৭০ ডলার। সেখানে হামলার খবর ছড়িয়ে পড়ার পর প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ২.৭৪ ডলার বেড়ে ৬৫.৪৮ ডলারে উঠে যায়।

এদিকে আজ ভোরে এক ঘণ্টার ব্যবধানে দুটি মার্কিন ঘাঁটিতে অন্তত এক ডজন মিসাইল হামলা চালায় ইরান। আর মিসাইলগুলো ইরানের ভূমি থেকে ইসলামী রেভল্যুশনারি গার্ডের সদস্যরা  ছোড়ে বলে ফার্স নিউজের খবরে বলা হয়েছে।

খবরে বলা হয়, প্রথমে ইরাকের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আনবারের ‘আইন আল আসাদ’ মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে অন্তত দশটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এর কিছুক্ষণ পরই ইরবিলে ফের হামলার খবর দেয়া হয়। একই সাথে তেহরান হুঁশিয়ার করে বলে, যদি মার্কিন বাহিনী পাল্টা হামলা করলে তাহলে কঠোর জবাব দেয়া হবে।

এদিকে খুব শিগগিরই হামলার বিষয়ে ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নেয়া হবে বলেও জানায় যুক্তরাষ্ট্র। ইরানি হামলার পরই এক জরুরি বৈঠকে বসে হোয়াইট হাউস। সেইসঙ্গে ইরাক, ইরান এবং পারস্য উপসাগরীয় এলাকায় বেসামরিক বিমান চলাচল বন্ধ ঘোষণা করে দেয় যুক্তরাষ্ট্র।

আরও পড়ুনঃ  বাড়তি চাল-ডাল ও ডিমের দাম

গত শুক্রবার মার্কিন হামলায় ইরানি সামরিক বাহিনীর শীর্ষ কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছাইয়।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন