শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে ৮শ টাকা পর্যন্ত বৃদ্ধি এলপিজির দাম

রাজশাহী বিভাগে দর বৃদ্ধি পেয়েছে সবধরনের এলপিজি গ্যাসের। দেশজুড়ে বাসাবাড়িতে ব্যবহৃত এসব গ্যাসের সিলিন্ডার (১২ কেজি) প্রতি বেড়েছে ২০০ টাকা। তবে বড় সিলিন্ডার (৩৫ কেজি) প্রতি গ্যাসের মূল্য এক ধাক্কায় বেড়েছে ৮০০ টাকা পর্যন্ত।

আজ সোমবার নগরীর বিভিন্ন এলাকা ঘুরে ডিলার ও রিটেইলারদের সাথে কথা বলা জানা যায়, গত ১ জানুয়ারি থেকে রাজশাহীতে এলপি গ্যাসের দাম বেড়েছে। তবে ডিলার ও রিটেইলাররা তা ২ জানুয়ারি থেকে কার্যকর করেছে। এদিকে ডিলার ও রিটেইলাররা জানান, আন্তর্জাতিক বাজারে সবধরনের গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় কারণে খুচরা বাজারে এর প্রভাব পড়েছে।

অন্যদিকে গ্যাসের দাম বৃদ্ধির কারণে নাভিশ্বাস উঠেছে গ্রাহকদের। গ্রাহকরা জানিয়েছে, কোনো ধরনের নিয়মনীতি ছাড়াই এইভাবে গ্যাসের দাম বেড়ে যাওয়ার করণে আমাদের নৈমিত্তিক জীবনে মারাত্মক প্রভাব ফেলছে।

নগরীর রেলগেটে ওমেরা গ্যাসের ডিলার আনন্দকুমার সাহা জানান, বাসাবাড়িতে ব্যবহৃত ১২ কেজির সিলিন্ডারের দাম ৯০০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে পাইকারি বাজারে ১০৫০ টাকা এবং খুচরা বাজারে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে। আর দোকানে ব্যবহৃত ৩৫ কেজির সিলিন্ডারের দাম ২৫০০ থেকে বৃদ্ধি পেয়ে পাইকারি বাজারে ২৯০০ টাকা এবং খুচরা বাজারে ৩৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে গ্যাসের দাম বেড়ে যাওয়া ব্যাপক ভোগান্তিতে পড়েছেন স্বল্প ও মধ্য আয়ের পরিবার। নগরীর উপশহর এলাকার বাসিন্দা মোহম্মদ আলী জানান, আমি একটি বেসরকারি স্কুলের শিক্ষক। আমার পরিবারে চারজন সদস্য আছে। প্রতিমাসে একটা সিলিন্ডার ব্যবহার করি। সিলিন্ডারের দাম বেড়ে যাওয়ার সাথে দেখা যাচ্ছে অন্য জিনিসের দামও বেড়ে যাচ্ছে। এভাবে যদি প্রত্যেকটা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি পায়, তাহলে আমাদের জীবনযাপন দুর্বিষহ হয়ে যাবে।

আরও পড়ুনঃ  ঝড়-বৃষ্টি নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন