শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কনকনে ঠান্ডায় চরম অসহায় নিম্ন আয়ের মানুষ

কনকনে ঠান্ডায় চরম অসহায় নিম্ন আয়ের মানুষ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে হিমেল হাওয়ায় পৌষের মাঝামাঝিতে ঠান্ডার প্রকোপ বেড়ে নাকাল অবস্থা জনজীবনে। সব থেকে চরম বিপদে পড়েছে খেটে খাওয়া দিনমজুরসহ নিম্ন আয়ের মানুষ। গত শনিবার সকাল ৯ টায় এ উপজেলার সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়া রেকর্ড করা হয়েছে। গত কয়েক দিন থেকে এ অঞ্চলে গভীর রাত থেকে বৃষ্টির মতো গুড়িগুড়ি কুয়াশা পড়ছে। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও কাহিল হয়ে পড়েছে হাঁড়-কাঁপানো শীতে। ফলে বিকালের পর থেকে আবারও বাড়ছে শীত। ঠান্ডাজনিত বিভিন্ন রোগে ভুগছেন শিশু ও বয়স্করা। এ দিকে হাঁড়-কাঁপানো ঠান্ডায় খর-কুটো জ্বালিয়ে ঠান্ডা নিবারণের চেষ্টা করছে সাধারণ মানুষজন। 

উপজেলার চন্দ্রখানা গ্রামের কৃষক খলিলুর রহমান ও নাওডাঙ্গা ইউনিয়নের কুরুষাফেরুষা গ্রামের মন্টু চন্দ্র রায় জানান, প্রচন্ড শীতের কারণে বোরো বীজতলা ও আলুসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তারা আশংকা করছেন।

এ প্রসঙ্গে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা তুহিন মিয়া জানান, গত  শনিবার সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। জানুয়ারীর প্রথম সপ্তাহে দেশের উত্তরের জনপথে মৃদু অথবা মাঝারী শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ  ঢাকার রাশিয়ান হাউসে সাংবাদিক সংহতি দিবস পালিত

সংবাদটি শেয়ার করুন