বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তিন বছরের মধ্যে বন্ধ হচ্ছে তেলনির্ভর বিদ্যুৎকেন্দ্রগুলো

তেল দ্বারা চালিত ‘অদক্ষ-ছোট’ বিদ্যুৎকেন্দ্রগুলো ৩ বছরের মধ্যে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ‘অপ্রয়োজনীয়’ তেলনির্ভর বিদ্যুৎকেন্দ্র নিয়ে সমালোচনার মধ্যেই এই নতুন সিদ্ধান্তের কথা জানালো বিদ্যুৎ বিভাগ। যদিও এর আগথেকেই মেয়াদ উত্তীর্ণ কেন্দ্রগুলোর চুক্তি অনুমোদন করা হচ্ছে না বলে জানিয়েছিল বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

জানতে চাইলে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আমার ভাবছি তিন বছরের মধ্যে অদক্ষ ও ছোট তেলচালিত সব বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেবো।’ তিনি আরও বলেন, ‘‘চলতি বছরের শুরুতেই উৎপাদনে আসছে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র ‘পায়রা ১ হাজার ৩২০ মেগাওয়াটসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র’। এই কেন্দ্রটি উৎপাদনে নামলে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা আরও এক হাজার মেগাওয়াট বাড়ে যাবে। ফলে ছোট বিদ্যুৎকেন্দ্র গুলো বন্ধ করে দেওয়া সম্ভব। যদিও তা করতে হবে খুব ধীরে গতিতে। সব মিলিয়ে এই তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে সরে আসতে হলে কমপক্ষে তিন বছর সময় লাগবে বলে তিনি মন্তব্য করেন।

পিডিবির তথ্য মতে, বর্তমানে বাংলাদেশে ১৯ হাজার ৪৬৭ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এরমধ্যে উৎপাদন সম্ভব হয় ১৮ হাজার ৯৪৪ মেগাওয়াট। তবে, আমাদের বিদ্যুতের চাহিদা এখন মাত্র ৮ হাজার ৭০২ মেগাওয়াট কিন্তু সে তুলনায় ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয় না।

এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, বড় ও সাশ্রয়ী বিদ্যুৎকেন্দ্রগুলো আনার ক্ষেত্রে অবহেলাবসতই তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে বের হতে পারছে না সরকার। ফলে, বাড়ছে ক্যাপাসিটি চার্জ, বাড়ছে বিদ্যুতের মূল্য।

এবিষয়ে বিদ্যুৎ বিভাগ জানায়, তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে বের হয়ে আসতে হলে শুধু বড় বিদ্যুৎকেন্দ্রই নয় বরং নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুতেও গুরুত্ব দিচ্ছি। এখন এই বিদ্যুতের মূল্য বেশি বলে বিশ্বের বহুদেশ এই বিদ্যুতের দিকে ঝুঁকছে। সময়ের সাথে সাথেই এই বিদ্যুতের মূল্য কমে আসবে তাই এখন থেকেই এই ধরনের বিদ্যুৎকেন্দ্র স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে সরকারকে।

আরও পড়ুনঃ  তেলের বাজার চাঙ্গা রাখতে চুক্তি বাড়াবে ওপেক

আনন্দবাজার/তা.অ

সংবাদটি শেয়ার করুন