শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কমলাপুর কাস্টমস হাউজে ৩৩ শতাংশ রাজস্ব আয় বৃদ্ধি

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এর অধীনে থাকা কমলাপুর কাস্টমস হাউজ চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) লক্ষ্যমাত্রার তুলনায় আহরণ করা হয়েছে বেশি রাজস্ব। এ সময়ে আইসিডি ১ হাজার ৩২১ কোটি ৭৮ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় করেছে ১ হাজার ৫১৫ কোটি ৮০ লাখ টাকা যা ছিল লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি।

অপরদিকে, গত ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ছয় মাসের তুলনায় চলতি অর্থবছরের আলোচ্য সময়ে রাজস্ব আয় বেড়েছে ৩৩ দশমিক ২৬ শতাংশ। বিগত অর্থবছরের একই সময়ে আইসিডি’র রাজস্ব আয় ছিল প্রায় ১ হাজার ১৩৭ কোটি ৪৫ লাখ টাকা।

এ বিষয়ে আইসিডি কাস্টমস্ হাউজের কমিশনার মো. আনোয়ার হোসাইন জানিয়েছেন, শিল্পের যন্ত্রাংশ বিশেষ করে মোটরসাইকেলের কাঁচামাল আমদানি বেশি হওয়ায় এবার বৃদ্ধি পেয়েছে আইসিডির শুল্ক-কর রাজস্ব আয়। এর পাশাপাশি সময়োপযোগি কর্মকৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় এবছর ভাল হয়েছে রাজস্ব আয়।

তিনি আরো বলেন, আইসিডিতে সেবার মান বাড়ানোর ফলে কাস্টমস হাউজ ব্যবহারের প্রতি আগ্রহ বাড়ছে ব্যবসায়ীদের, যা রাজস্ব আহরণে ইতিবাচক প্রভাব ফেলছে।

এদিকে, চলতি অর্থবছরে ডিসেম্বর মাসে আইসিডি’র রাজস্ব আহরণ হয়েছে ২৫৩ কোটি ৮৬ লাখ টাকা। যেখানে গত অর্থবছরের ডিসেম্বরে এর পরিমাণ ছিল ১৮২ কোটি ৪৮ লাখ টাকা, অর্থাৎ এ বছরের ডিসেম্বরে রাজস্ব আয় বেড়েছে ৩৫ দশমিক ৩৪ শতাংশ।

আনন্দবাজার/তা.অ

আরও পড়ুনঃ  টাকা পাচারে টিআইবির উদ্বেগ

সংবাদটি শেয়ার করুন