বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় সিত্রাং: উপকূলের ১৩ জেলায় ৭ নম্বর বিপদ সংকেত

ঘূর্ণিঝড় সিত্রাং উপকূলের ১৩ জেলায় ৭ নম্বর বিপদ সংকেত

উপকূলীয় অঞ্চলে বেশ মারাত্মকভাবে আঘাত হানার শঙ্কায় ১৩টি জেলায় ৭ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

একইসাথে ঘূর্ণিঝড় সিত্রাং পরবর্তী জরুরি উদ্ধার কাজ পরিচালনার জন্য ১৭টি জাহাজ, এমপিএ ও হেলিকপ্টার নিয়ে প্রস্তুত রয়েছে বাংলাদেশ নৌবাহিনী। নৌবাহিনীর পক্ষ থেকে সোমবার (২৪ অক্টোবর) দুপুরে এ তথ্য জানানো হয়েছে।

নৌবাহিনী তথ্যমতে, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ পরবর্তী সমুদ্র ও উপকূলীয় এলাকায় জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তায় জন্য প্রস্তুত রয়েছে বাংলাদেশ নৌবাহিনীর ১৭টি জাহাজ, এমপিএ ও হেলিকপ্টার।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং আজ সন্ধ্যা থেকে আগামীকাল মঙ্গলবার (২৫ অক্টোবর) সকাল পর্যন্ত আঘাত হানবে। এটি উপকূলীয় অঞ্চলের ১৩টি জেলায় বেশ মারাত্মকভাবে আঘাত হানবে। আর দুটি জেলায় হালকাভাবে আঘাত হানবে।

ঝুঁকিতে থাকা ১৩ জেলার মধ্যে রয়েছে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী।

চট্টগ্রাম খুলনা এবং বরিশাল বিভাগের বেশিরভাগ জায়গায় এটি আঘাত হানবে এবং চট্টগ্রাম এবং কক্সবাজারের দ্বীপ অঞ্চলগুলোতেও বিশেষ করে মহেশখালী, সন্দ্বীপ এগুলো ঝুঁকিপূর্ণ আছে। এগুলোতে লোকজন সরানোর জন্য আমরা নির্দেশনা দিয়েছি।

আনন্দবাজার/কআ

আরও পড়ুনঃ  একদিনে মৃত্যু ২০, শনাক্ত ২২৭২ জন

সংবাদটি শেয়ার করুন