শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পণ্যবহর আরও বাড়াতে হবে

পণ্যবহর আরও বাড়াতে হবে

-অধ্যাপক ড. আইনুল ইসলাম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ অর্থনীতি সমিতি

ইউরোপ ও আমেরিকায় আমরা ৭০ ভাগ তৈরিপোশাক রপ্তানি করে থাকি। চামড়া, চামড়াজাত ও অন্যান্য সামান্য কিছু পণ্য যুক্তরাষ্ট্রে রপ্তানি করি। অথচ এই পণ্যবহর কয়েকগুণ বৃদ্ধি করা সম্ভব। কেননা আমেরিকা এমন দেশ যে তারা প্রায় ৭০ ভাগ পণ্য কোনো না কোনো দেশ থেকে আমদানি করে। তাছাড়া অনেক বাঙালি ও ভারতীয় মানুষ আছে। তাদের এসব পণ্যের প্রতি প্রচুর চাহিদা রয়েছে। সেসব চাহিদা চিহ্নিত করে রপ্তানি বাড়ানো যেতে পারে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আইনুল ইসলাম।

দৈনিক আনন্দবাজারের সঙ্গে একান্ত আলাপে তিনি বলেন, বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭৭তম অধিবেশনে অংশ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তিনি সাইড বৈঠক হিসেবে সে দেশের ব্যবসায়ী, বিনিয়োগকারী, প্রবাসীদের বাংলাদেশের বিনিয়োগ করার প্রস্তাব রাখছেন। এমনকি বাংলাদেশে মার্কিন অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবেন বলেও কথা দিয়েছেন। এতে বিনিয়োগ বাড়বে।

ড. আইনুল ইসলাম বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুারো-ইপিবি’র তথ্য অনুযায়ী হয়তো দেড় শতাধিক পণ্য সে দেশে রপ্তানি করা হয়। এর মধ্যে কৃষি ও কৃষিজাত পণ্য, প্লাস্টিক আইটেমসহ কিছু পণ্য রপ্তানি হচ্ছে। অথচ বর্তমান বৈশ্বিক সংকটের কারণে অনেক দেশ থেকে ইচ্ছা করলেও মার্কিন যুক্তরাষ্ট্র পণ্য আমদানি করতে পারবে না। আমরা গবেষণা করে সেই খাতগুলো বের করে পণ্যরপ্তানি বাড়াতে পারি।

এই অর্থনীতিবিদ বলেন, অল্প কয়েকটি পণ্য রপ্তানি করেই আমরা খুশি হয়ে যাচ্ছি। সেখানকার বিশাল বাজারের বিভিন্ন দিকগুলো নিয়ে চিন্তা করছি না। বাজার খোঁজছি না। এই বাজারে কেউ না কেউ তো পণ্য পাঠাবেই। আমরা একটু এগিয়ে থাকার জন্য পরিকল্পনা মাফিক কাজ করে কেন এগোচ্ছি না?

আরও পড়ুনঃ  সাতটার পর বাইরে থাকতে পারবে না শিক্ষার্থীরা

সংবাদটি শেয়ার করুন