শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নেত্রকোনায় পুলিশ-বিএনপি সংঘর্ষ, আহত ৩৫

নেত্রকোনায় পুলিশ-বিএনপি সংঘর্ষ, আহত ৩৫
  • সভাস্থলে সড়ক ফাঁকা করতে গেলে বাঁধে সংঘর্ষ
  • রাবার বুলেটবিদ্ধ ১০-১২ নেতাকর্মী
  • পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল, রাবার বুলেট নিক্ষেপ
  • বিএনপির ১৩ নেতাকর্মী আটক
  • ১০ পুলিশ সদস্য আহতের দাবি

নেত্রকোণায় পুলিশের সঙ্গে বিএনপির দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার সকালে শহরের ছোট বাজারস্থ দলীয় কার্যালয়ের সামনে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানকে কেন্দ্র করে এ সংঘর্ষ হয়। সংঘর্ষে পুলিশ ও বিএনপির ৩৫ নেতা-কর্মী আহত হয়েছে। বিএনপির দাবি পুলিশ তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা করে লাঠিচার্জ, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করলে বহু নেতাকর্মী আহত হয়। তবে পুলিশ বলছে, বিএনপির কর্মসূচির কারণে সড়কে যানজট সৃষ্টি হলে সড়ক ফাঁকা করতে গেলে বিএনপির নেতা-কর্মীরা পুলিশের উপর হামলা করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে নেত্রকোনা জেলা বিএনপি সকাল ১০টায় ছোট বাজারস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও আনন্দ মিছিলের আয়োজন করে। সকাল থেকেই বিএনপির নেতাকর্মীরা খন্ড খন্ড মিছিল নিয়ে দলীয় কার্যালয়ে জড়ো হতে থাকে। একপর্যায়ে দলীয় কার্যালয় ছাড়িয়ে আশপাশের সড়কে বিএনপি নেতাকর্মীদের পদচারণায় লোকারণ্য হয়ে পড়ে। এতে রাস্তায় যান চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়। পুলিশ বিএনপির নেতাকর্মীদেরকে রাস্তা ছেড়ে দলীয় কার্যালয়ে ভিতরে যাওয়ার নির্দেশ প্রদান করে।

এ সময় বিএনপির নেতাকর্মীরা স্লোগান দিতে থাকে। একপর্যায়ে পুলিশ বিএনপির নেতাকর্মীদের উপর লাঠিচার্জ শুরু করে। শুরু হয় ধাওয়া, পাল্টা ধাওয়া ও ইট পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরে পুলিশ বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়ে। এতে পুলিশসহ বিএনপির ৩৫ নেতাকর্মী আহত হয়।
জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক সাংবাদিকদের জানান, বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছিলো পুলিশ বিনা উস্কানিতে দলীয় নেতাকর্মীদের উপর নির্বিচারে লাঠিচার্জ, টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে। এতে ১০-১২ জন রাবার বুলেট বিদ্ধসহ ৫০ জন নেতাকর্মী আহত হয়। আহতদেরকে স্থানীয় হাসপাতাল ও বেসরকারি ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ  বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল জানান, বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীতে নেতাকর্মীরা রাস্তা বন্ধ করে স্লোগান দিচ্ছিল। রাস্তায় যানবাহন ও পথচারি চলাচলের স্বার্থে তাদেরকে রাস্তা ছেড়ে দিতে বলি। বিএনপির নেতাকর্মীরা রাস্তা না ছাড়ায় লাঠি চার্জ করা হয়।

এ সময় বিএনপির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ছুড়ে। বিএনপির নেতাকর্মীদের ছুড়া ইট পাটকেলে ১০ জন পুলিশ সদস্য আহত হয়। ঘটনার সঙ্গে জড়িত থাকার দায়ে বিএনপির ১৩ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, যানবাহন চলাচল শুরু হয়েছে। এঘটনায় ১৩ জনকে আটক করে পুলিশ।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন