রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উৎপাদন মৌসুমে ঊর্ধ্বমুখী গমের দাম

দেশের ভোগ্যপণ্যের পাইকারি বাজার নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে গমের দাম আরো এক দফা বেড়েছে। মাত্র ত্রিশ দিনের ব্যবধানে গমের দাম মণপ্রতি ২০০ টাকা পযর্ন্ত বেড়েছে। আর গমের বাজার ঊর্ধ্বমুখী হওয়ায় বেড়েছে আটা ও ময়দার দামও।

ব্যবসায়ীরা বলছেন, গম উৎপাদন মৌসুম চলার কারণে বাজারে খাদ্যশস্যটির সরবরাহ সংকট দেখা দিয়েছে। যে কারণে বাজার ঊর্ধ্বমুখী রয়েছে।

নিতাইগঞ্জের ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা যায়, বাজারে কানাডা, ইউক্রেন, ব্রাজিল, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ভারতসহ বিভিন্ন দেশ থেকে আমদানীকৃত গম বেচাকেনা হয়। এর মধ্যে কানাডা ও ইউক্রেনের সবথেকে গম বেশি বিক্রি হয়। ব্যবসায়ীরা বলছেন, চাহিদা বেশি থাকায় মিলাররা ইউক্রেন ও কানাডার গম বেশি কিনছেন।

নিতাইগঞ্জের বাজার ঘুরে যে তথ্য পাওয়া যায়, কানাডা থেকে আমদানীকৃত উন্নত মানের গম মণপ্রতি ১ হাজার ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এক মাস আগে একই গম বাজারে বিক্রি হয়েছিল ১ হাজার ১০০ টাকা মণ দরে। সে হিসাবে মণপ্রতি দাম বেড়েছে ১৮০ টাকা।

এদিকে গমের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে আটা-ময়দার ওপরও। এক মাসের ব্যবধানে পণ্য দুটির দাম আরও এক দফা বেড়েছে। এর মধ্যে ৫০ কেজি ওজনের ভালো মানের প্রতি বস্তা আটা বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ টাকায়। একই আটা এক-দেড় মাস আগেও বিক্রি হয়েছিল ১ হাজার ১০০ টাকায়। সে হিসাবে ভালো মানের আটার বস্তার দাম বেড়েছে ১০০ টাকা।

আন্তর্জাতিক বাজারে গমের সরবরাহ সংকটের কারণে দেশে গমের দাম কিছুটা বেড়েছে বলে মনে করেন ব্যবসায়ীরা। নারায়ণগঞ্জ আটা-ময়দা মিল মালিক সমিতির সাবেক সভাপতি ও লক্ষ্যা ফ্লাওয়ার মিলের স্বত্বাধিকারী শেখ ওয়াজেদ আলী বাবুল বলেন, এখন গম উৎপাদনের মৌসুম। নতুন গম বাজারে আসতে আরো এক থেকে দুই মাস সময় লাগবে। এ কারণে বাজারে সরবরাহ কিছুটা ঘাটতি রয়েছে। আর এ সুযোগে আন্তর্জাতিক বাজারে গমের দাম যতটুকু না বেড়েছে, তার চেয়ে বেশি আমদানিকারকরা বাড়িয়েছে দিয়েছেন বলে অভিযোগ তার।

আরও পড়ুনঃ  রাজস্ব অব্যাহতি আছে কিন্তু উৎপাদন নেই

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন