শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চামড়া শিল্পনগরী প্রকল্পের মেয়াদ বেড়েছে আরও একবছর

সাভারের ‘চামড়া শিল্পনগরী’ শীর্ষক প্রকল্পটির মেয়াদ গেল জুনে শেষ হওয়ার কথা থাকলেও বর্জ্য ব্যবস্থাপনাসহ কিছু কাজ বাকী থাকার কারেনে আবারও একবছর বাড়িয়েছে সরকার।আর এই কারনে ২০০৩ সালের জুনে শুরু হওয়া প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদ এখন আঠারো বছরে গিয়ে দাঁড়িয়েছে।

এর পূর্বে ২০১৭ সালে তৃতীয় সংশোধনীতে প্রকল্পটির মেয়াদ দুই বছর বাড়িয়ে ২০১৯ সালে কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির চতুর্থ সংশোধনীতে সায় মেলে।

কিন্তু মেয়াদ বাড়লেও প্রকল্পটির ব্যয় ৬৩ কোটি টাকা কমিয়েছে বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)। তাই প্রকল্পটির ব্যয় এক হাজার ৭৮ কোটি থেকে এক হাজার ১৫ কোটি ৫৬ লাখ টাকায় ব্যয় নেমে এসেছে।

একনেক বৈঠকে এই প্রকল্পটিসহ মোট চার হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ের নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে তিনি চামড়া শিল্পনগরী প্রকল্পের মেয়াদ বাড়ানোর ব্যাপারে বলেন, প্রকল্পটির সংশোধনী অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, চতুর্থবার সংশোধন হল, আর যেন সংশোধনী প্রস্তাব না আসে।

প্রধানত পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতেই সাভারে চামড়া শিল্পনগরী প্রকল্পটির মেয়াদ বাড়ানো হয়েছে। বর্তমানে এই শিল্পনগরীর বর্জ্য এমনভাবে ব্যবস্থাপনা করা হবে যাতে করে পাশের নদী কোনোভাবে দূষিত না হয়। আগামী জুনের মধ্যে প্রকল্পটির এসটিপির অসম্পূর্ণ কাজ শেষ করা, মেইন গেইট নির্মাণ, প্রশাসনিক কার্যালয়ের লিফট স্থাপন, স্ট্রিট লাইট স্থাপন এবং তিনটি ডাম্পিং ইয়ার্ড নির্মাণ করা হবে বলে জানান পরিকল্পনামন্ত্রী। মঙ্গলবারের একনেক বৈঠকে যেসকল প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে সেগুলো ব্যয়ভার মেটাবে সরকারের নিজস্ব তহবিল থেকে চার হাজার ৩৬৬ কোটি টাকা ও সংশ্লিষ্টখাতের সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ২৪৫ কোটি ৫০ লাখ টাকা যোগান দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

আরও পড়ুনঃ  স্বাস্থ্যবিধি মেনে পোশাক কারখানা চালানো যাবে : বাণিজ্যমন্ত্রী

আনন্দবাজার/ফাহির

সংবাদটি শেয়ার করুন