রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তেঁতুলিয়ায় তাপমাত্রা ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

বাংলাদেশের উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ বুধবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, তেঁতুলিয়ায়তে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এমনকি চলতি শীত মৌসুমেও এটি সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

গত বছর (২৫ ডিসেম্বর ২০১৮) একই দিনে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা ছিল সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। পঞ্চগড়ে দিনের বেলা কিছুটা রোদের দেখা দিলেও রাতভর বৃষ্টির মতো কুয়াশা ঝরেছে। গতকাল সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ।

চার দিন পর গত সোমবার পঞ্চগড়ে হালকা রোদ দেখা দেওয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছিল। কয়েক দিন ধরে পঞ্চগড়ে হাড়কাঁপানো শীতে চরম বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা।  শৈত্যপ্রবাহে স্থবির হয়ে পড়েছিল পঞ্চগড়ের মানুষের জনজীবন। সড়কে  ঘন কুয়াশায়র কারনে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে হচ্ছে ।কিন্তু সকাল সাড়ে ৯টার দিকে সূর্যের মুখ দেখা দিয়েছিল।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, গত সোমবার তেঁতুলিয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছিল। টানা চার দিনের কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার পর সোমবার রোদের দেখা মিলেছিল। কিন্তু মঙ্গলবার সকালে ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকলেও বেলা বাড়ার সাথে সাথে সূর্যের দেখা মিলেছিল। তিনি বলেন, গত কয়েক দিন আকাশে মেঘ ছিল। আকাশে মেঘ থাকলে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। এখন মেঘ কেটে যাওয়ায় দিনে রোদের দেখা মিলছে আর রাতের তাপমাত্রা কিছুটা কমেছে।

আরও পড়ুনঃ  সার্জেন্ট পদে জনবল নিচ্ছে বাংলাদেশ পুলিশ

২০১৮ সালের ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্র ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

আনন্দবাজার/ফখরুল ইসলাম ভূঞাঁ

সংবাদটি শেয়ার করুন