শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
প্রযুক্তির ছোঁয়া--

হারিয়ে যাচ্ছে লাঙ্গল-জোয়াল

হারিয়ে যাচ্ছে লাঙ্গল-জোয়াল
  • মাঠে শোনা যায় না ‘আ-হা-হা ডানে, আ-হা-হা বামে যা’

কৃষি প্রধান বাংলদেশের গ্রাম-গঞ্জে কৃষকেরা জমি চাষের জন্য ব্যবহার করতেন লাঙ্গল-জোয়াল। বর্তমান সময়ে আধুনিকতার ছোঁয়ায় আদি ঐতিহ্য লাঙ্গল জোয়াল হারিয়ে যাচ্ছে। যেন যাদুঘরে উঠার উপক্রম হয়ে দাঁড়িয়েছে। বর্তমান সময় অত্যাধুনিক পদ্ধতি আবিস্কৃত হওয়ায় কৃষকরা ঝুঁকে পড়েছেন পাওয়ার টিলার ও ট্রাক্টরসহ অন্যান্য যন্ত্রের ওপর। এরই ধারাবাহিকতায় নওগাঁর সাপাহারে এখন আর চোখে পড়েনা আদিকালের সেই ঐতিহ্য লাঙ্গল-জোয়াল।

কাকডাকা ভোরে চাষিরা লাঙ্গল-জায়াল কাঁধে নিয়ে সমান একজাড়া গরু অথবা মহিষ নিয়ে মাঠে যেতো জমি চাষ করতে। ‘আ-হা-হা ডানে যা, বামে যা’ এভাব গরু অথবা মহিষ তাড়িয় মনের সুখ পল্লীগিতী গাইতে গাইতে চাষ করত জমি। 

বেলা একটু বাড়ল গ্রামের গৃহবধূরা পান্তা নিয় যেত মাঠে। সুনিপুন হাতে জমির আইল বসে পান্তা খাওয়াতো প্রিয় মানুষটিক। কি চমৎকার ছিলো সে দৃশ্য। তবে, বর্তমানে প্রতিটিক্ষেত্রে বিজ্ঞান দিয়েছে আধুনিকতা। স্বল্প সময়ের মধ্যে অনেক কাজ করা যায় বিজ্ঞানসম্মত ভাবে। যার একটি প্রভাব পড়েছে লাঙ্গল-জোয়ালের উপর।

বর্তমানে এলাকার কৃষকেরা ট্রাক্টর-পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করছে। খরচ বেশি হলেও স্বল্প সময় অনেক বেশি জমি চাষ করা যায় বলে জানান একাধিক কৃষক। এতে লাঙ্গল-জোয়াল উঠিয়ে রেখে বিভিন্ন পদ্ধতিত জমি চাষ করছেন প্রান্তিক কৃষকরা।

কৃষক মনছুর আলী বলেন, কুনটি গেলো বাপ-দাদার আমলের নাঙ্গল জোয়াল, হায়রে বিজ্ঞানিক যুগ আর টিলার-কাঁকড়া আসে সব হারে গেলো বারে। জীবনে হয়তো আর কেউ নাঙ্গল বার করে জমি চাষ করবে না।

আরও পড়ুনঃ  করোনা টিকাদান কার্যক্রম শুরু হবে ২৫ জনকে দিয়ে

লাঙ্গল-জোয়াল দিয়ে জমি তৈরি করতে দেখা যায় শরিফউদ্দিন নামের এক কৃষককে। আধুনিক সময়ে তিনি কেন লাঙ্গল দিয়ে চাষ করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বেশ কিছুদিন যাবৎ অনাবৃষ্টি ছিলো। হঠাৎ বৃষ্টি নামায় সকলে জমি তৈরী করতে ব্যস্ত। আমার ব্যক্তিগত পাওয়ার টিলার নেই। কয়েকদিন সিরিয়াল দিয়েও পাইনি। এজন্য গরু আর লাঙ্গল দিয়ে জমি তৈরী করছি।

এদিক পাওয়ার টিলার, ট্রাক্টর ইত্যাদি দ্বারা জমি চাষের যন্ত্র আসায় সামনের দিনে আদিকালের ঐতিহ্য লাঙ্গল-জায়াল যাদুঘরে উঠব এমনটাই মনে করেন বয়োবৃদ্ধ কষরা।

সংবাদটি শেয়ার করুন