বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক দলগুলোকে কৃচ্ছতা সাধনের অনুরোধ: হুইপ স্বপন

রাজনৈতিক দলগুলোকে কৃচ্ছতা সাধনের অনুরোধ: হুইপ স্বপন

পরিবর্তিত বিশ্ব পরিস্থিতি মোকাবিলা করে আমাদের অর্থনীতির ক্রমবিকাশের ধারাবাহিকতা রক্ষা করতে সরকার ও জনগণের পাশাপাশি রাজনৈতিক দলগুলোকে কৃচ্ছতা সাধন করতে অনুরোধ করেছে জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। আজ কক্সবাজারের মাতামুহুরী থানা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি রাজনৈতিক দলগুলোর প্রতি এ অনুরোধ জানান।

স্বপন বলেন, ১৯৪৫ সালে সমাপ্ত ২য় বিশ্বযুদ্ধের পর সারা বিশ্বের মানবজাতির উপর এই সময়ের মত ভয়াবহ দুর্যোগ আর কখোনো নেমে আসে নি। পৃথিবীর বিভিন্ন প্রান্তে দুই রাষ্ট্রের মধ্যে যুদ্ধ হয়েছে। কিন্তু এর ব্যাপ্তি বিশ্ব মানবতাকে কঠোরভাবে আঘাত করে নি, বিশ্ব অর্থনীতিকে একযোগে আঘাত করতে পারে নি। কোভিড-১৯ অদৃশ্য শত্রু হিসেবে একযোগে গোটা বিশ্বের মানব জাতিকে আঘাত করেছে। এর ভয়াবহতা ব্যাপক ও দীর্ঘস্থায়ী।

তিনি আরও বলেন, ওপরন্তু মরার মত খাড়ার ঘা’র রাশিয়া- ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিকে টালমাটাল করে তুলেছে। আয়তনের দিক থেকে রাশিয়া বিশ্বের বৃহত্তম রাষ্ট্র; যা পৃথিবীর আবাসযোগ্য ভূমির এক অষ্টমাংশ, ইউক্রেন রাশিয়ার পর ইউরোপের  দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র। দু’টি রাষ্ট্রই জ্বালানি, খাদ্য ও সার উৎপাদনে বিশ্বের অন্যতম। করোনার অভিঘাতের পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বের ধনী রাষ্ট্রগুলোর রাশিয়াকে অর্থনৈতিক অবরোধ করার তুঘলকি সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশ্বের দরিদ্র্য ও আমাদের মত উদীয়মান রাষ্ট্রগুলো চরম বিপদের মুখে পতিত হয়েছে। ইতিমধ্যে বিশ্ব বাস্তবতার প্রেক্ষিতে অনেক ধনী রাষ্ট্র সহ মধ্য ও নিম্ন আয়ের দেশগুলো কৃচ্ছতা সাধনের উদ্যোগ নিয়েছে।

আরও পড়ুনঃ  ‘বাহে বাঁচি থ্যাকাই দায়’

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বলেন, ইতিমধ্যেই বাঙালির আপন প্রধানমন্ত্রী, সব ধরণের চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বের যোগ্যতম রাষ্ট্রনায়ক শেখ হাসিনা সরকারী ব্যয়ে কৃচ্ছতা সাধনের উদ্যোগ নিয়েছেন। জনগণকে মিতব্যায়ী হওয়ার উদাত্ত আহ্বান জানিয়েছেন। তার এই ঐতিহাসিক সিদ্ধান্ত ও আহ্বান আমাদের জাতীয় অর্থনীতির ধারাবাহিক উন্নয়নের গতি সংহত ও শক্তিশালী করবে। যেহেতু রাজনৈতিক দলগুলো রাষ্ট্র পরিচালনার নীতি নির্ধারণ করে এবং রাষ্ট্র পরিচালনা করে সেহেতু রাজনৈতিক দলগুলোতে অভ্যন্তরীণ কৃচ্ছতা সাধনের উদ্যোগ নিতে হবে। মূল্যবান জ্বালানি নষ্ট করে অপ্রয়োজনীয় মোটর শোভাযাত্রা, বিভিন্ন কর্মসূচী কেন্দ্রিক অসংখ্য বাহুল্য গেট নির্মাণ, সাজসজ্জা, আলোকসজ্জা ও শোডাউনের মত রাজনীতির মৌলিক নীতি বহির্ভূত কর্মসূচীগুলি পরিহার করতে আমাদের সর্বস্তরের নেতাকর্মীসহ সব রাজনৈতিক দলের প্রতি অনুরোধ করছি।

সকালে ইলিশিয়া স্কুল সংলগ্ন মাঠে মাথামুহুরি থানা আওয়ামী লীগ সভাপতি মো. সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা। উদ্বোধন করেন জেলার ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান মুজিব, সালাউদ্দিন আহমেদ সিআইপি, সংসদ সদস দের মধ্যে জাফর আলম, আশেক উল্লাহ রফিক ও সাইমুম সারোয়ার কমল। সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলরদের ভোটে সিরাজুল ইসলাম চৌধুরী সভাপতি আর মকছুদুল হক সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছেন।

আনন্দবাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন