বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সততার সাথে সেবাও নিশ্চিত করতে হবে

বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে মানুষের প্রত্যাশা অনেক। সততার সাথে প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে হবে। ডিজিটাল বাংলাদেশের বেশিরভাগ সেবা এখন অনলাইনে প্রদান করা হচ্ছে। মানুষের প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে সবাইকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি।

তিনি বলেন, ব্যবসায়ীরা যাতে অতি সহজে কম সময়ের মধ্যে সেবা পেতে পারেন, সেজন্য ইতোমধ্যে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয় এবং যৌথ মূলধন কোম্পানী ও ফার্মস সমূহের পরিদপ্তরকে ডিজিটালাইজড করা হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর বেশিভাগ কাজ এখন অনলাইনে সম্পন্ন হচ্ছে। আমি বিশ্বাস করি বাণিজ্য মন্ত্রণালয় এবং এর অধীনস্ত অফিসগুলোর সেবার মান আগের যে কোন সময়ের তুলনায় সহজ ও আধুনিক হয়েছে। সেবা পেতে একন আর মানুষকে কষ্ট করতে হয় না। সেবার মান বৃদ্ধিতে সব সময় সচেষ্ট থাকতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, অনেকেই এ পুরষ্কার পাবার যোগ্যতা রয়েছে, কিন্তু সরকারের সিদ্ধান্তের বাইরে যাবার সুযোগ নেই। আগামীতে পর্যায়ক্রমে নিশ্চয় সবাই এ পুরষ্কার পাবেন।

বাণিজ্যমন্ত্রী গতকাল বুধবার ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত শুদ্ধাচার পুরষ্কার-২০২২ প্রদান, উদ্ভাবন সম্ভাবনা এবং এপিএ চুক্তি বাস্তবায়নের স্বীকৃতি স্বরুপ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা প্রদানের সময় এসব কথা বলেন।

২০২২ সালের শুদ্ধাচার পুরষ্কার পেয়েছেন আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যারয়ের প্রধান নিয়ন্ত্রক শেখ রকিবুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণারয়ের যুগ্ম সচিব (এফটিএ-১) মো. আব্দুছ সামাদ আল আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-২) খন্দকার সাদিয়া আরাফিন, বাণিজ্য মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর মো. রবিউল ইসলাম এবং বাণিজ্য মন্ত্রণারয়ের অফিস সহায়ক মো. মোশাররফ হোসেন। উদ্ভাবন সম্ভাবনায় বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যার মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যারয়ের প্রধান নিয়ন্ত্রক শেখ রকিবুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, যৌথ মূলধন কোম্পানী ও ফার্মস সমুহের পরিদপ্তরের নিব্ধক শেখ শোয়েবুল আলম এবং ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগে. জেনারেল মো. আরিফুল হাসান। উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অনুবিভাগের অতিরিক্তি সচিব নুসরাত জাবিন বানু, সেবা সহজীকরণে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(প্রশাসন) মালেকা খায়রুন্নেছা এবং সেবা ডিজিটালাইজেশনে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) নুর মো. মাহবুবুল হক। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি সকলকে সম্মাননা স্মারক, ক্রেস্ট এবং একমাসের মূল বেতনের সমান অর্থ প্রদান করেন।

আরও পড়ুনঃ  কুমিল্লা মুরাদনগরে যানজট নিরসনে উচ্ছেদ অভিযান

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ সময় অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় এবং এর অধীনস্থ সকল বিভাগের প্রধান এবং সিনিয়র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন