শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করবে স্পেন-বাংলাদেশ 

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করবে স্পেন-বাংলাদেশ 

জলবায়ু পরিবর্তন ও মহামারীসহ বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় স্পেন ও বাংলাদেশ একযোগে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্পেনের রাজা। বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো ডি আসিস বেনিটেজ সালাস গত বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে রাজার এ বাণী পৌঁছে দেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, এ সময় স্পেনের রাষ্ট্রদূত বাংলাদেশ ও স্পেনের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে স্পেনের রাজার একটি শুভেচ্ছাপত্র হস্তান্তর করেন। স্পেনের রাজা পত্রে উল্লেখ করেন পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্বের ভিত্তিতে দু’দেশের সম্পর্কের একটি মজবুত ভিত্তি হয়েছে। তিনি বলেন, মানবাধিকার, গণতন্ত্র ও পারস্পারিক মূল্যবোধের মাধ্যমে  দু’দেশের সম্পর্ক এগিয়ে যাচ্ছে। রাষ্ট্রদূত অবকাঠামো ও বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন খাতে দু’দেশের সম্ভাবনাকে কাজে লাগাতে দু’দেশের উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেন।

স্পেন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার উল্লেখ করে রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ আশা প্রকাশ করেন, ভবিষ্যতে বাংলাদেশ ও স্পেনের মধ্যে বাণিজ্য ও পর্যটন খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও সম্প্রসারিত হবে। রাষ্ট্রপ্রধান আশা প্রকাশ করেন, রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবাসনে মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখবে স্পেন।

রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী স্প্যানিশ ভাষায় প্রকাশের ক্ষেত্রে সহযোগিতার জন্য স্পেনের সরকারকে ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি হামিদ স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে তাপদাহের কারণে সংঘটিত অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতিতে দুঃখ প্রকাশ করেন। তিনি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যৌথভাবে কাজ করার উপর জোর দেন।

আরও পড়ুনঃ  বাইডেনকে 'ভুয়া প্রেসিডেন্ট' আখ্যা দিলেন ট্রাম্প

সংবাদটি শেয়ার করুন