শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জানুয়ারি থেকে পুরনো স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

সামনের বছরের জানুয়ারি থেকে পুরনো স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ আর চলবে না। আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোনের পুরনো সংস্করণ থেকে সামাজিক যোগাযোগমাধ্যমের এই অ্যাপ তাদের কার্যক্রম পুরোপুরি সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে।

বর্তমানে অনলাইনে যোগাযোগের জন্য সবচেয়ে নিরাপদ ধরা হয় হোয়াটসঅ্যাপকে। এই ঘোষণা কার্যকর হলে কোটি কোটি পুরোনো স্মার্টফোন ব্যবহারকারী জনপ্রিয় এ মেসেজিং সেবা থেকে বঞ্চিত হবেন।

হোয়াটসঅ্যাপ এক ব্লগ পোস্টে জানিয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বরের পর বিশ্বের সব উইন্ডোজ ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে। আইওএস ৮ এবং পুরোনো অপারেটিং সিস্টেমের আইফোনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে অ্যাপটির ব্যবহার বন্ধ হবে। এছাড়া অ্যান্ড্রয়েড ২.৩.৭ এবং তার চেয়েও পুরনো সংস্করণের ফোনে আর হোয়াটসঅ্যাপ চলবে না।

হোয়াটসঅ্যাপ সম্প্রতি সিস্টেম সমর্থনের জন্য প্রয়োজনীয় বিষয়গুলোর হালনাগাদ করে। এতে বলা হয়, কমপক্ষে আইওএস ৯, অ্যান্ড্রয়েড ৩.০ চালিত ডিভাইস না থাকলে হোয়াটসঅ্যাপ চালানো যাবে না। ৩১ ডিসেম্বর থেকে সব উইন্ডোজ ফোনে হোয়াটসঅ্যাপ সেবা বন্ধ হয়ে যাবে।

এদিকে ৩১ ডিসেম্বরের পর যেসব স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চালানো যাবে না, এর মধ্যে রয়েছে আইফোন ৫–এর নিচের সব সংস্করণ, সব মাইক্রোসফট লুমিয়া স্মার্টফোন, এইচপি এলিট স্মার্টফোন এবং ২০১০ সালের আগে বাজারে আসা সব ধরনের অ্যান্ড্রয়েড ফোন। এছাড়া গুগল নেক্সাস ওয়ান, স্যামসাং এপিক ফোরজি, মটোরোলা ড্রয়েড এক্স প্রভৃতি।

 

আনন্দবাজার/ডব্লিউ এস 

আরও পড়ুনঃ  হোয়াটসঅ্যাপে চালু হল ডার্ক মোড

সংবাদটি শেয়ার করুন