শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবলের সঙ্গে বাবুল বসের ২৫ বছরের প্রেম

ফুটবলের সঙ্গে বাবুল বসের ২৫ বছরের প্রেম

বয়স বায়ান্নর কোঠায়, তবে এখনো কোনো ইচ্ছেশক্তির কমতি নেই। নেই কোন ক্লান্তি, নেই ছুটি, বিরতিহীন ভাবে ২৫ বছর ধরে ফুটবল কোচ হিসাবে পত্নীতলা উপজেলার নজিপুর পেীরসভা ও বিভিন্ন এলাকার ছেলেদের বিনাস্বার্থ্যে ফুটবল খেলা শিখিয়ে যাচ্ছেন। বছর জুড়ে সপ্তাহে সাত দিনই বিকেলে ফুটবল খেলার অনুশীলন করান তিনি। তিনি কোন ক্লাব বা দলের নিয়োগপ্রাপ্ত কোচ নয়। নেন না কোন বেতন বা ভাতা। হাজারো বাধাকে অতিক্রম করে নিজের সিদ্ধান্তে অটুট থেকে পত্নীতলার উন্নয়নের জন্য এলাকার ছেলেদের অনুশীলন করান। 

বলছিলাম  নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার নজিপুর পেীর সভার ছোট চাঁদপুর গ্রামের মো: আতোয়ার হোসেন এর কথা। তবে আতোয়ার হোসেন অত্র এলাকায় ”বাবুল বস” নামেই পরিচিত। খোঁজ খবর নিয়ে জানা যায়, আতোয়ার হোসেন ( বাবুল বস) এর ছোট বেলার খেলার সাথিরা আজ কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, আবার কেউ সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠানে ভালো  পজিশনে চাকরি করেন। বাবুল বস রয়ে গেছেন সেই গ্রামেই, মাটি ও মানুষের খুব কাছে। তার বন্ধুদের উচ্চ পজিশন নিয়ে তিনি মোটেও চিন্তিত নন। কেন না তিনি এ গুরু দায়িত্ব পালন করেন সামাজিক দায়বন্ধতা থেকে। তার স্বপ্ন তিনি পত্নীতলায় জাতীয় মানের ফুটবলার তৈরি করবেন। তার স্বপ্নকে বাস্তবায়নে রুপ দিয়েছেন তারই শির্ষ্য মো. আল আমিন (১৭)। তিনি জাতীয় দলের হয়ে সাফ গেমসও খেলেছেন। এছাড়া তারই ৯ জন অনুসারী বিকেএসপিতে ভর্তি হয়েছেন। শুধু তাই নয় তার একাধিক শির্ষ্য দেশের বিভিন্ন নামকরা ক্লাবের হয়েও খেলেছেন। তার শির্ষ্য শরিফ খেলেছেন ঢাকার ক্লাব রহমতগঞ্জে, টাইগার রনি খেলেছেন ঢাকা ভিক্টোরিয়া ক্লাবে, কাফসাত তাইয়ুস খেলেছেন ঢাকা উত্তরা ক্লাবে, গোলকিপার শাকিব খেলেছেন ঢাকা মোহামেডাম স্পোটিং ক্লাবে।

আরও পড়ুনঃ  লিটন-মুশফিকের ব্যাটে বাংলাদেশের দিন

এ বিষয়ে বাবুল বস আনন্দবাজারকে জানান, দীর্ঘ ২৫ বছর ধরে স্থানীয় ছেলেদের ফুটবল অনুশীলন করাই। উপজেলার বিভিন্ন ইউনিয়নের ছেলেরা আমার কাছে আসে ফুটবল অনুশীলন করার জন্য। এই অনুশীলনের খরচ ব্যায়বহুল। স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার ও নজিপুর পেীর মেয়র আলহাজ্ব রেজাউল কবীর চেীধুরীসহ সমাজের বেশকিছু ফুটবল প্রেকিমরা মাঝে মধ্যে খেলার সরংঞ্জাম দিয়ে সহযোগীতা করে থাকেন। 

তার স্বপ্নের কথা জানতে চাইলে তিনি একবাক্যে বলে ওঠেন, জাতীয় দলের জন্য ভালো মানের খেলোয়ার বানাতে চাই। আমার এই স্বপ্নকে বাস্তবে রুপ দিতে এবং এলাকার উন্নয়নের স্বার্থ্যে সরকার ও স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগীতার বিকল্প নেই।

নজিপুর পেীর মেয়র আলহাজ্ব রেজাউল কবীর চেীধুরী জানান, তিনি আমাদের পত্নীতলার গর্ব। আমরা আমাদের সামর্থ্য অনুযাযী আতোয়ার হোসেন (বাবুল বস) কে সহযোগীতা করি যা আগামীদিনেও অব্যহত থাকবে।

সংবাদটি শেয়ার করুন