রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাহাড়ে যাত্রী-পর্যটকের দুর্ভোগ

পাহাড়ে যাত্রী-পর্যটকের দুর্ভোগ
  • বিএনপির অবরোধ

খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়ার বাসভবনে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে সড়ক অবরোধ করে বিএনপির নেতাকর্মীরা। গতকাল মঙ্গলবার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত চলবে।  

অবরোধের শুরুতে শহরের মহাজনপাড়া, চেঙ্গি স্কয়ার, খাগড়াছড়ি গেউট, ভাঙ্গাব্রীজ, জিয়াভাস্কর্য, চেঙ্গি ব্রীজ, জিরোমাইল এলাকাসহ বিভিন্ন সড়কে টায়ারে আগুন দিয়েছে পিকেটাররা বিক্ষোভ করেন। তাছাড়া সকল উপজেলায় চলে এ কর্মসুর্চি। ভোরে মাটিরাঙা উপজেলার বাইল্যাছড়ি এলাকায় খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে উপর বড় গাছ গেঠে ফেলে সড়ক প্রতিবন্ধকতা দৃষ্টি করে অবরোধ সমর্থিতরা।

শহরে কিছু ব্যাটারিচালিত ইজিবাইক চলাচল করলেও ছেড়ে যায়নি দুরপাল্লার কোনো বাস। এতে চরম দুর্ভোগে পড়েছে যাত্রী। সাজেক ভ্রমণে আসা পর্যটকরা খাগড়াছড়ি আটকা পড়েছে কয়েকশ পর্যটক।

ঢাকা থেকে আসা পর্যটক জুয়েল, মামুন বলেন, আমরা আগে থেকে জানতাম না খাগড়াছড়িতে অবরোধ অছে। ঢাকার কাউন্টার জানেন। কিন্তু আমাদের বলে নাই। আমরা কী করব। সাজেকে আমাদের হোটেল বুকিং আছে।

শহরের শাপলা চত্বর এলাকার সাজেক কাউন্টারের লাইনম্যান মো. আরিফ জানান, বিএনপির ডাকা অবরোধে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। তাই আমরা সাজেকের উদ্দেশ্য পিকাাাপ ও চাঁদেও গাড়ি পর্যটক দিয়ে যেতে পারছে না। ফলে পর্যটকরা দুর্ভোগে পড়েছে। প্রশাসন থেকে সহযোগিতা পাই তবেই গাড়ি ছেড়ে যাবে।

খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপ ( শান্তি পরিবহন) অফিস কর্মকর্তা সুমন চন্দ্র নাথ বলেন, খাগড়াছড়ি জেলা থেকে শান্তি পরিবহন ( বাস ) একশ দশটি বাস দেশের বিভিন্ন অঞ্চলের উদ্দেশ্যে ছেড়ে যায়। এতে এক দিনে আমাদের ১০ লাখ টাকার বেশি ক্ষতি হয়। চালক ও চালকের সহকারিদের বসে থাকতে হয়। তাঁদের গাড়ি চললে টাকা পায়। আমাদের সবারই আর্থিক ক্ষতি।

আরও পড়ুনঃ  একসঙ্গে দুই প্রতিষ্ঠানে চাকরি

খাগড়াছড়ি সড়ক পরিবহন চালক সমবায় সমিতি লি: কর্মকর্তা মমিনুল হক বলেন, অবরোধে কেউ গাড়ি বের করবে না। আমাদের প্রায় একশ ট্রাক চলবে না। সবকিছু মিলে এক কোটি টাকা ক্ষতি হবে।

এদিকে জেলার অপরাপর সকল উপজেলাতেই শান্তিপূূর্ণভাবেই চলছে বিএনপির ডাকা সড়ক অবরোধ। এখন পর্যন্ত জেলার কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমএন আবছার বক্তব্যে বলেন, ভোর ৬টা থেকে মাঠে নেতা-কর্মী অবস্থানে আছে। সুযোগ বুঝে সড়কে পিকেটিং করছে। এই ২৪ ঘন্টা শান্তিপূর্ণ সড়ক অবরোধ চলছে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ রশিদ বলেন, অপ্রীতিকর ঘটনা মোকাবেলায় পুলিশ মাঠে রয়েছে। বিশৃঙ্খলা করার চেষ্টা করলে কাউকে ছাড় দেয়া হবে না।

মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হওয়া ২৪ ঘন্টার এই অবরোধ চলার কথা রয়েছে বুধবার ভোর ৬টা পর্যন্ত ।

প্রসঙ্গ, গত শনিবার সকালে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়ার বাসভবনে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এসময় বাসভবনের বাইরে থাকা দুটি মোটরসাইকেল ও একটি প্রাইভেট কার ভাংচুর এবং অপর একটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করেছে হামলাকারীরা।এছাড়া ভাংচুর চালানো হয়েছে আশপাশের কয়েকটি ব্যবসা প্রতিতিষ্ঠানে ও ঘটনায় বিএনপি দেওয়া মামলা গ্রহন না করা উল্টা আওয়ামী লীগ মিত্যা মামলা গ্রহন করা। 

সংবাদটি শেয়ার করুন