ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মাহমুদউল্লাহর রেকর্ড ভাঙলেন লিটন

সাত নম্বর পজিশনে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এতদিন মাহমুদউল্লাহ রিয়াদের দখলে ছিল। এবার সেই রেকর্ড ভেঙলেন লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিন মাহমুদউল্লাহর রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় নিজেকে নিয়ে গেলেন এই ব্যাটসম্যান।

আজ মঙ্গলবার মাঠে নামার আগে এই রেকর্ড থেকে স্রেফ দুই রান দূরে ছিলেন লিটন। মাঠে নেমেই প্রথম ওভারে এক রান নিয়ে প্রথমে মাহমুদউল্লাহকে স্পর্শ করেন তিনি। এরপরের ওভারে আরেকটি সিঙ্গেল নিয়ে মাহমুদউল্লাহকে ছাড়িয়ে যান লিটন।

এতদিন এই পজিশনে সর্বোচ্চ ১৩৬ রান করা ইনিংসটি ছিল মাহমুদউল্লাহর। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই শেরেবাংলা স্টেডিয়ামেই ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন মাহমুদউল্লাহ।

শ্রীলঙ্কার বিপক্ষে আজ ১৪১ রান করে আউট হয়েছেন লিটন। ২৪৬ বলে ১৬ বাউন্ডারি ও এক ছক্কা দিয়ে তার ইনিংস সাজানো ছিল। টেস্ট ক্রিকেটে সাত নম্বর পজিশনে এটাই এখন বাংলাদেশি কোনো ব্যাটসম্যান সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

লিটন এবং মুশফিকের লড়াইয়ের পর ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৩৬৫ রানে থেমেছে বাংলাদেশ। শেষ পর্যন্ত উইকেটে টিকে থাকা মুশফিক ১৭৫ রানের ইনিংস খেলেছেন। ৩৫৫ বলে ২১টি বাউন্ডারি দিয়ে তার ইনিংস সাজানো ছিল। দলের পক্ষে সর্বোচ্চ রানটা এসেছে মুশফিকের ব্যাট থেকেই।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন