শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের বিপরীতে রুপির রেকর্ড পতন

ডলারের বিপরীতে রুপির রেকর্ড পতন

ভারতে পুঁজিবাজারে ধস–

দুর্বল অবস্থায় এসে পৌঁছেছে ভারতীয় রুপির মূল্যমান। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া রেপো রেটের হার বাড়াতেই এই ধস নামে দেশটির পুঁজিবাজারে। একই সঙ্গে এবার রেকর্ড পতন হলো ভারতীয় রুপির দামের। গতকাল সোমবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ওই প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে প্রতি মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির দাম সর্বনিম্ন হারে পৌঁছায়। বর্তমানে ডলার প্রতি ভারতীয় মুদ্রার দাম নেমে দাঁড়ায় ৭৭ দশমিক ৪২ রুপি। এর আগে গত শুক্রবার বাজার বন্ধ হওয়ার আগে ডলার প্রতি ভারতীয় মুদ্রার দাম ৭৭ দশমিক ৫০ রুপিতে নেমে দাঁড়িয়েছিল।

করোনার সংক্রমণ রোধে চীনে কঠোর লকডাউন ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পুঁজিবাজারে এক অদ্ভুত পরিস্থিতির সৃষ্টি হয়েছে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এই পরিস্থিতির কারনে বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করতে ভয় পাচ্ছেন। মন্দার পুঁজিবাজারে নিজেকে সুরক্ষিত রাখতে বিনিয়োগকারীরা নতুন বিনিয়োগ থেকে বিরত রয়েছেন। এছাড়া গত ফেব্রুয়ারি মাসের শেষ ভাগ থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই ঝুঁকি নিতে চাচ্ছে না বিনিয়োগকারীরা।

এদিকে, গত সপ্তাহে ফেডারেল রিজার্ভ তাদের বেঞ্চমার্ক ফান্ডের দর ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর পর ডলারের দাম ক্রমশ বাড়তে শুরু করে। জুন মাসে এই বেসিস পয়েন্টের ৭৫ পয়েন্ট বৃদ্ধি হতে পারে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে অন্যান্য দেশের মুদ্রার দাম যেখানে কমছে, সেখানেই বিশ্ব বাজারে যাবতীয় বাণিজ্য-লেনদেন ডলারে হওয়ায় মার্কিন মুদ্রার দাম ক্রমশ বেড়েই চলছে। মে মাসের মধ্যে ভারতীয় ইক্যুয়িটি বাজার থেকে বিদেশি বিনিয়োগকারীরা প্রায় ৬ হাজার ৪০০ কোটি রুপির বিনিয়োগ তুলে নেয়। ফলে ভারতের বাণিজ্যিক বাজারে মন্দার প্রভাব আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে অনেকেই।

আরও পড়ুনঃ  জ্বালানি তেলের মজুদ বাড়িয়েছে ইউএই

তারা বলছেন, আন্তর্জাতিক বাজারে ক্রমেই বাড়ছে অপরিশোধিত ক্রুড তেলের দাম। বর্তমানে ব্যারেল প্রতি ক্রুড তেলের দাম ১১০ ডলার পার করেছে। ভারত তার তেলের মোট চাহিদার ৮৫ শতাংশই বিদেশ থেকে আমদানি করে, আগামী দিনে রাশিয়ার সঙ্গে কম দামে তেল কেনার চুক্তি না করতে পারলে, আরও সমস্যা বাড়বে বলেই মনে করছেন তারা।

সংবাদটি শেয়ার করুন