শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কমেছে সূচক, বেড়েছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক কমেছে। পাশাপাশি কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিটের দাম। কিন্তু দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিটের দাম বাড়ার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। এতে লেনদেনের ৮ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্য সূচক ১৩ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু লেনদেনের সময় ১৫ মিনিট না যেতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিটের দাম কমে যায়। ফলে লেনদেনের ২৮ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান মূল্যসূচক ১০ পয়েন্ট কমে যায়।

তবে এরপর আবার দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে থাকে বেশিরভাগ প্রতিষ্ঠান। এতে লেনদেনের ৫০ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান মূল্যসূচক ১১ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতাও বেশি সময় স্থায়ী হয়নি। লেনদেনের সময় এক ঘণ্টা ৮ মিনিট গড়াতেই ৫ পয়েন্ট কমে যায় ডিএসই’র প্রধান মূল্যসূচক।

লেনদেনের প্রথম ঘণ্টায় দেখা দেওয়া সূচকের এমন অস্থিরতা লেনদেনের পুরো সময় জুড়েই অব্যাহত থাকে। কিন্তু ১১টা ৪৩ মিনিট থেকে ১২টা ৫৩ মিনিট পর্যন্ত সূচক টানা বাড়ে। এবং লেনদেনের শেষ দেড় ঘণ্টা সূচক টানা কমে। এতে প্রধান মূল্যসূচকের পতন দিয়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ৬ হাজার ৭৪১ পয়েন্টে নেমে যায়। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৬২ পয়েন্টে। কিন্তু ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

আরও পড়ুনঃ  সূচকের বড় উত্থানে চলছে লেনদেন

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১১৭ প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে ২১৯টির দাম কমেছে। এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৫৮ কোটি ৮৮ টাকা। এবং আগের দিন লেনদেন হয় ৮২৯ কোটি ৫৯ টাকা। সে হিসেবে ২৯ কোটি ২৯ লাখ টাকা লেনদেন বেড়েছে।

এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৫৩ পয়েন্ট। বাজারটিতে ২৬ কোটি ৬৬ লাখ টাকা লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেওয়া ২৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৮টির। বিপরীতে দাম কমেছে ১৭৮টির ও ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন