রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হাড় শক্তিশালী ও মজবুত করার উপায়সমূহ

শরীরের ভিত হলো হাড়। শরীর সুস্থ রাখতে হলে আগে হাড় সুস্থ রাখতে হবে। হাড়ের স্বাস্থ্য ভালো না থাকলে ব্যথা থেকে শুরু করে হাড় ক্ষয়ের মত সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞরা জানান, আমাদের জীবনযাপনের মধ্যেই এমন কিছু ভুল রয়েছে যা সমস্যা তৈরি করতে পারে। তাই আমাদের প্রতিটি মানুষকে হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে গিয়ে কিছু বিষয়ের দিকে কড়া নজর রাখতে হবে। সেগুলো হলো-

ক্যালসিয়াম ও ভিটামিন ডি

মাছ, দুধ, মাংসের মতো খাবারে ভালো পরিমাণে ক্যালসিয়াম থাকে। হাড় মজবুত রাখতে সহায়তা করে ক্যালসিয়াম। এছাড়া হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে আপনি খেতে পারেন ভিটামিন ডি। এই ভিটামিন পাওয়া যায় একমাত্র সূর্যের আলো থেকেই। তাই প্রতিটি মানুষের উচিত সকালবেলা কিছুক্ষণের জন্য সূর্যের আলো গ্রহণ করা।

ব্যায়াম

হাড় মজবুত রাখতে ব্যায়ামের বিকল্প কিছু নেই। হাড় শক্ত হয় ব্যায়ামের মাধ্যমেই। তাই প্রতিটি মানুষকে হাড়ের স্বাস্থ্য মজবুত করতে চাইলে ব্যায়াম করতে হবে। কিন্তু যেমন ইচ্ছা তেমন ব্যায়াম করে লাভ নেই। ওয়েট ট্রেনিং করতে পারলে সবথেকে বেশি লাভ পাওয়া যায়। সেক্ষেত্রে দিনে ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। তা না হলে শরীরে দেখা দিতে পারে সমস্যা।

বেশি কফি নয়

আমরা সকলেই কফি খেতে ভালোবাসি। কিন্তু বেশি কফি পান করলে শরীর থেকে ক্যালসিয়াম দ্রুত বেরিয়ে যেতে শুরু করে। বিভিন্ন গবেষণায় এই বিষয়টি প্রমাণিত হয়েছে।

লবণ

বেশি লবণ খেলে শরীরের হাড় ক্ষয় হওয়ার আশঙ্কা বাড়ে। অস্টিওপোরোসিসের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। তাই কাঁচা লবণ কোনভাবে খাওয়া যাবে না।

আরও পড়ুনঃ  নতুন বছরে নতুন ফ্যাশন

ধূমপান বাদ

ধূমপান শরীরের বিভিন্ন সমস্যা তৈরি করতে পারে। গবেষণা বলছে, ধূমপান শরীরের হাড়ের ক্ষয়েরও কারণ হতে পারে। তাই ধূমপান ত্যাগ করুন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন