শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সাহসের সঙ্গে দুর্যোগ মোকাবেলা

সাহসের সঙ্গে দুর্যোগ মোকাবেলা

সারাদেশে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

‘মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’ এ প্রতিপাদ্যে মুজিববর্ষে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও অগ্নিনির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি পালিত হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন।

বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) ডা. মো. শেখ ছাদেকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। অন্যান্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক উম্মে কুলসুম, অতিরিক্ত পুলিশ সুপার কুদ্দুছ ফরাজি, ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা নাজমুল আলমসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, যেকোনো প্রাকৃতিক দুর্যোগকে সাহসের সাথে মোকাবেলা করতে হবে। আর এই জন্য সবচেয়ে বড় প্রয়োজন পূর্ব প্রস্তুতি। তাই দুর্যোগকালীন সময়ে সবাই একত্রিত থাকলে প্রত্যেকটা সমস্যা মোকাবেলা করা সম্ভব।

গাইবান্ধা প্রতিনিধি : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জেলা প্রশাসনের উদ্যোগে গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে সকালে স্থানীয় স্বাধীনতা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বিদ্যালয় চত্ত্বরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদেকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অলিউর রহমান। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবির, সহকারি পুলিশ সুপার উদয় কুমার সাহা প্রমুখ।

আরও পড়ুনঃ  শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে বিকল্প চ্যানেলে ফেরি চলাচল

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির দীঘিনালায় দিবসটি উপলক্ষে র‌্যালি, দুর্যোগকালীন মহড়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে দীঘিনালা উপজেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সার্বিক সহযোগীতায় উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। দীঘিনালা উপজেলা ফায়ার সার্ভিসের দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ নুর নবীর পরিচালনায় ভূমিকম্প ও অগ্নিনির্বাপন মহড়া প্রদর্শন শেষে বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুস সালামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত মোস্তাফা কামাল মিন্টু, মহিলা ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান প্রমুখ।

নরসিংদী প্রতিনিধি : সকালে দিবসটি উপলক্ষে রায়পুরা উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে সেরাজনগর এমএ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের হলরুমে অলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর হোসেন। এসময় উপস্থিত ছিলেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী বোরহান উদ্দিন, যুব উন্নয়ন কর্মকর্তা জাকির হোসেন মোল্লা প্রমুখ। পরে দুর্যোগ মোকাবেলার উপর মহড়া প্রদর্শন করেন ফায়ার সার্ভিসের একটি দল।

শেরপুর প্রতিনিধি : ঝিনাইগাতী উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের নানা আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। সকালে এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ চত্ত্বরে ঝিনাইগাতী ফায়ার স্টেশন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাসির উদ্দিনের নেতৃত্বে ভূমিকম্পে দুর্ঘটনা ঘটলে দ্রুত উদ্ধার কাজ সম্পন্ন করা যায়, একটি চৌকস অগ্নিনির্বাপক দল অগ্নিকান্ড, গ্যাস সিলিন্ডার থেকে অগ্নির ব্যাপকতা এবং কীভাবে আগুন নেভানো হয় তার কৌশল পরোক্ষভাবে প্রদর্শন করেন। মহড়া শেষে ইউএনও ফারুক আল মাসুদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জয়নাল আবেদীন, ওসি মোহাম্মদ ফায়েজুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আব্দুল মান্নান প্রমুখ। এর আগে একটি র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

আরও পড়ুনঃ  আজ আন্তর্জাতিক নারী দিবস

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি : র‌্যালি, অগ্নি নির্বাপন ও আহতদের উদ্ধারের মহড়া প্রদর্শন এবং আলোচনা সভার মধ্য দিয়ে নওগাঁর মহাদেবপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। এসময় উপজেলা চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন, ভাইস চেয়ারম্যান শ্রী অনুকুল চন্দ্র সাহা বুদু, মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুলতান হোসেন উপস্থিত ছিলেন। পরে উপজেলা কমপ্লেক্সের টেনিস গ্রাউন্ডে মহাদেবপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ষ্টেশন ইনচার্জ ছয়ফুল ইসলাম ও লিডার আশরাফুল ইসলামের নেতৃত্বে ১০ জন ফায়ার কর্মী অগ্নি নির্বাপন ও আহতদের উদ্ধারের মহড়া প্রদর্শন করেন।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার সুন্দরগঞ্জে দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সুন্দরগঞ্জ আব্দুল মজিদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার চত্ত্বরে অনুষ্ঠিত মহড়া ও আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ-আল-মারুফ। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্কমর্তা ওয়ালিফ মণ্ডলের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাফর আহমেদ লস্কর, জনস্বাস্থ্য অধিদপ্তরের সহকারী প্রকৌশলী খোকন রানা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ- সহকারী পরিচালক গোলজার হোসেন প্রমুখ।

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর রাণীনগরে জাতীয় দুর্যোগ প্রস্ততি দিবস পালিত হয়েছে। সকালে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে পরিষদ প্রঙ্গনে উপজেলা ফায়ার সার্ভিসের পক্ষ থেকে অগ্নি মহড়া অনুষ্ঠিত হয়েছে। রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতোর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, রাণীনগর থানার ওসি (তদন্ত) সেলিম রেজা, উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা দেলোয়ার হোসেন, ফায়ার সার্ভিসের সিনিয়র ফায়ার ফাইটার জিয়াউর রহমান সহ অন্যান্যরা।

আরও পড়ুনঃ  কাঠের ফুলে জীবিকা

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

কুড়িগ্রামের রৌমারীতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি, ভূমিকম্প, অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতামূলক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালিত হয়। এতে সহযোগিতা করেন গণউন্নয়ন কেন্দ্র জিইউকে। র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এমপি, উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ, উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মিনু, উপজেলা যুব ও ক্রীড়া সম্পাদক মোস্তাফিজুর রহমান রবিন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মজিবুর রহমান বঙ্গবাসী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম, ওসি তদন্ত এমএ আবু সাঈদ, কর্তিমারী ফায়ার সার্ভিস স্টেশনের দায়িত্বরত সাব অফিসার খোরশেদ আলম প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন