রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শরীফের চাকরিচ্যুত, সদুত্তর নেই দুদক সচিবের

শরীফের চাকরিচ্যুত, সদুত্তর নেই দুদক সচিবের

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই কেন চাকরিচ্যুত করা হলো, এমন প্রশ্নের সদুত্তর নেই সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন। গতকাল রবিবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) কনফারেন্স রুমে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সচিব। এর আগে শরীফ উদ্দিনের বিরুদ্ধে ১৩ অভিযোগের ব্যাখ্যা দেন তিনি।

গণমাধ্যমে একপেশে সংবাদ পরিবেশনের অভিযোগ তুলে ধরে মাহবুব হোসেন বলেন, শরীফের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের পক্ষে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেন। তবে অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই কেন চাকরিচ্যুত করা হলো, এমন প্রশ্নের সদুত্তর দিতে পারেননি দুদক সচিব।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেন, প্রভাবশালীদের চাপে অন্যায়ভাবে তাকে অপসারণ করা হয়েছে বলে শরীফ যে দাবি করেছেন, মিডিয়ায় তাই প্রচার করা হয়েছে যা প্রকৃত ঘটনা নয়। সচিব আরো বলেন, কক্সবাজার ও চট্টগ্রামের কিছু মামলায় সংশ্লিষ্ট ব্যক্তিদের দুর্নীতি উদঘাটনের কারণে তাদের প্রভাবে শরীফকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে- এটা মোটেও সত্য নয়। পরিষ্কারভাবে বলতে চাই, দুদক কোনো প্রভাব আমলে নেয় না এবং প্রভাবিত হয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করে না।

শরীফ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগগুলোর ব্যাখ্যায় সচিব জানান, দুদকের অনুসন্ধান ও তদন্ত নির্দেশিকা অনুসরণ না করে শরীফ উদ্দিন নিজের মতো করে কাজ করতো। যা দুদক আইনের বাইরে। বিভিন্ন জনকে দুদকে ডেকে এনে হয়রানি করতেন এবং নিয়মের তোয়াক্ক না করে লিখিত ও মৌখিক ভাবে ৩৩টি ব্যাংক হিসাব জব্দ করে ভোক্তভোগীদের ক্ষতিগ্রস্ত করেছে শরীফ।

আরও পড়ুনঃ  নতুন বেতন স্কেলে বেসরকারি ২০ ব্যাংক

র‌্যাবের অভিযানে জব্দ ৯৩ কোটি ৬০ হাজার ১৫০ টাকা সরকারকে না দিয়ে অবৈধভাবে ১৬ মাস নিজের কাছে রেখেছে শরীফ। এছাড়া বেআইনিভাবে দুদক দপ্তরে ডেকে এনে নির্মমভাবে প্রহার করতেন। পাশাপাশি রোহিঙ্গাদের এনআইডি ও পাসপোর্ট প্রদানে বিভ্রান্তিকর তথ্য দিতেন।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন