শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শুল্ক-কর না কমানোয় নিত্যপণ্যের দাম বেড়েছে: এফবিসিসিআই সভাপতি

এফবিসিসিআই সভাপতি

শুল্ক-কর না কমানোয় নিত্যপণ্যের দাম বেড়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতিসমূহের ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন। গতকাল শনিবার অনলাইনে ‘বেসরকারি খাতের দৃষ্টিতে চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। অনুষ্ঠানটির আয়োজন করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ডিসিসিআই)। নিত্যপণ্যের দাম বেড়ে যাচ্ছে মন্তব্য করে জসিম উদ্দিন বলেন, মনে করা হচ্ছে, করোনার ধাক্কা কাটিয়ে সব কিছু স্বাভাবিক রূপে ফিরেছে। তাই ব্যবসায়ীরা বিভিন্ন পণ্যের দাম বাড়াচ্ছেন। আসলে তা নয়। আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়েছে। এছাড়া কাঁচামালের অনেক কারখানা বিদেশে বন্ধ হয়ে গেছে।

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আমরা আগেই শুল্ক-কর কমানোর দাবি করেছিলাম জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, কিন্তু আমাদের শুল্ক-কর কমানোর সেই দাবি মানা হয়নি। এসব কারণে এখন বিভিন্ন পণ্যের দাম বেড়ে যাচ্ছে। সামনে পবিত্র রমজান, ফলে দ্রব্যমূল্য নিয়ে এখনই দুশ্চিন্তা শুরু হয়েছে।

গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি করার উদ্যোগ সম্পর্কে জসিম উদ্দিন বলেন, গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি করার উদ্যোগ নেওয়া হয়েছে। কেন করা হচ্ছে? সরকারি বেশ কিছু প্ল্যান্ট ২৮ থেকে ৩০ শতাংশ কার্যকারিতা নিয়ে পরিচালিত হয়। এগুলো বন্ধ করা উচিত। কারণ ২৮ শতাংশ কার্যকারিতা এবং সিস্টেম লসের কারণে ৬০ শতাংশ চলে যায়। যা আমাদের পকেট থেকে যায়।

অনুষ্ঠানে বক্তব্য দেন মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (এমসিসিআই) সভাপতি সাইফুল ইসলাম, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (এফআইসিসিআিই) সভাপতি নাসের এজাজ বিজয়, ডিসিসিআইয়ের সভাপতি রিজওয়ান রহমান, সহসভাপতি আরমান হক প্রমুখ।

আরও পড়ুনঃ  বেনাপোলে ১০ সিঅ্যান্ডএফ এজেন্ট ফেঁসে যাচ্ছে শুল্ক চুরিতে

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন