শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে চালের দাম বাড়বে না: খাদ্যসচিব

রমজান মাসে চালের দাম বাড়বে না বলে নিশ্চিত করেছেন খাদ্যসচিব ড. মোছাম্মৎরমজান মাসে চালের দাম বাড়বে না বলে নিশ্চিত করেছেন খাদ্যসচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। তিনি বলেন, মজুত ঠেকাতে বাজার তদারকি জোরদার থাকবে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন খাদ্য সচিব।

এ সময় তিনি বলেন, রমজান সামনে রেখে খোলা বাজারে গরিবদের ১০ টাকা কেজিতে চাল বিক্রিসহ নানা পদক্ষেপ নেবে সরকার। এরফলে রমজানে চালের দাম বাড়বে না বলে জানান খাদ্য সচিব।

দেশে সরকারি গুদামে পর্যাপ্ত চালের মজুতের পাশাপাশি অবৈধভাবে মজুতের কোনো তথ্যও নেই। এরপরও দফায় দফায় বাড়ছে চালের দাম।

এ বিষয়ে খাদ্য সচিব জানান, মোটা চালের দাম বাড়েনি। উৎপাদনের তুলনায় ভোক্তা বেশি হওয়ায় চিকন চালের দাম বাড়ছে।

দেশের খাদ্য মজুতের বিষয়ে নাজমানারা খানুম জানান, দেশের সরকারি খাদ্য গুদামে বুধবার (১৬ ফেব্রুয়ারি) পর্যন্ত খাদ্য মজুতের পরিমাণ ১৯ লাখ ৯৫ হাজার ৫৪৯ মেট্রিক টন। এরমধ্যে ২ লাখ ৪৮ হাজার ৫৫৭ টন হচ্ছে গম।

এদিকে আমন মৌসুমে ৭ লাখ ২০ হাজার টন লক্ষ্যমাত্রার বিপরীতে এরইমধ্যে ৬ লাখ ২৯ হাজার টন চাল সংগ্রহ করা হয়েছে।

এমন পরিস্থিতিতেও সর্বোচ্চ মজুত ও সংগ্রহের পরও হু হু করে বাড়ছে চালের দাম। চিকন চালের ভোক্তা বেড়ে যাওয়ার কারণে এভাবে দাম বাড়ছে বলে মন্তব্য করেন খাদ্য সচিব।

চালের দাম বাড়ার বিষয়ে তিনি বলেন, উৎপাদনের তুলনায় চিকন চালের ক্রেতা বেশি। ভোক্তা মোটা চাল না খেয়ে চিকন চাল বেশি খাচ্ছেন। এ জন্য চিকন চালের দাম বাড়ছে।

আরও পড়ুনঃ  জমজমাট কলারহাট

দাম নিয়ন্ত্রণে আমদানি শুল্ক কমানোর পাশাপাশি চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। সরকার অনুমতি দিলেই বেসরকারি পর্যায়ে আমদানি করার কথা বলেন তিনি। একইসঙ্গে অবৈধ মজুত ঠেকাতে মনিটরিং জোরদার থাকবে বলে জানান তিনি।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন