আগস্ট ১৯, ২০২২

হঠাৎ মেজাজ খারাপ হলে নিজেকে শান্ত করার উপায়

অতিরিক্ত রাগ, উত্তেজনা বা দুশ্চিন্তা কোনোটিই স্বাস্থ্যের জন্য ভালো নয়। এতে অতিরিক্ত মানসিক চাপ মাথাব্যথা, হার্টের সমস্যা এমনকি ডায়াবেটিসসহ নানা ধরনের স্বাস্থ্যগত জটিলতার কারণ হতে পারে।

মানুষের মন-মেজাজ পারিপার্শ্বিক বিভিন্ন কারণে সব সময় এক রকম থাকে না। খারাপ পরিস্থিতিতে অনেকেই উত্তেজিত হয়ে ভুল কাজ করে ফেলেন। তাই মেজাজ হারাতে বসলে দ্রুত তা নিয়ন্ত্রণের কৌশল জানতে হবে।

কিছু কৌশল এবং ব্যায়ামের মাধ্যমে আপনি ইতিবাচক মেজাজ ধরে রাখতে পারবেন সব ধরনের পরিস্থিতিতেই। তবে জেনে নিন উদ্বিগ্ন ও আতঙ্কিত হলে মন শান্ত রাখতে দ্রুত কোন কাজগুলো করবেন-

চাপের সময় একজায়গায় স্থির হয়ে বসে গভীর শ্বাস নিলে অনেকটাই স্বস্তি মিলবে। এসময় শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন।

সামান্য লবণ জিহ্বার উপর রাখুন। এই কৌশল কিছুটা অপ্রচলিত মনে হলেও বিশেষজ্ঞদের মতে এটি উত্তেজনা বা উদ্বিগ্নের সময় মন শান্ত করতে ভালো কাজ করে। জিহ্বার উপর লবণ রাখার পরইিএক গ্লাস পানি পান করলে মুহূর্তেই চাঙ্গা বোধ করবেন।

বুকে ঠান্ডা কিছু রাখুন। বরফের প্যাক অথবা ঠান্ডা কিছু বুকে চেপে ধরুন এ সময়। এটি একটি অ্যান্টি-অ্যাংজাইটি হ্যাক যা খুবই সহজেই করতে পারবেন।

এর পাশাপাশি ঠান্ডা পানিতে গোসল, বরফের জলে মুখ ডুবিয়ে রাখা বা বরফের প্যাক লাগানোর মাধ্যমেও আপনি নিজেকে শান্ত করতে পারবেন।

তালুতে একটি আইস কিউব রেখে চেপে ধরুন। অত্যধিক ঠান্ডাবোধ করলে আপনার মস্তিষ্ক থেকে সব ধরনের খারাপ চিন্তা এবং উদ্বেগ দ্রুত সরে যাবে।

কয়েক মিনিটের জন্য দড়িলাফও দিতে পারেন। ফলে মেজাজ সহজেই নিয়ন্ত্রিত হবে। এই ওয়ার্কআউট উদ্বেগ কমাতে যথেষ্ট কার্যকরী।

উদ্বেগজনক পরিস্থিতিতে নিজেকে শান্ত করতে জিহ্বাকে শিথিল করুন। জিহ্বা মুখের ভেতরের তালুতে লাগানোর চেষ্টা করুন। কয়েক সেকেন্ডের জন্য জিহ্বার এই ব্যায়ামটি করলে আপনি মেজাজ নিয়ন্ত্রণ করতে পারবেন।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রুপচর্চার সময় নেই? কিন্তু উপায় আছে!

মন্তব্য করুন

Your email address will not be published.

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা