ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিরতি ঘণ্টা’ বাজাবে ইনস্টাগ্রাম

বিরতি ঘণ্টা’ বাজাবে ইনস্টাগ্রাম

বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো হয়ে উঠেছে নিত্য জীবনের সঙ্গী। কাজের মধ্যে একটু পর পর ফেসবুক, ইনস্টাগ্রামে ঢুঁ না মারলে যেন চলেই না। কিন্তু এই একটু ঢুকে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায় নিউজফিড স্ক্রল করতে করতে। এদিকে ক্ষতি হচ্ছে অন্য কাজেরও।

বিশেষ করে যারা কিশোর-কিশোরী, তারা পড়ার সময়টুকুর বেশিরভাগই ব্যয় করে ফেলছেন এসব সাইটে। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত সময় কাটানোর প্রভাব পড়তে পারে শরীরে। এবার সেই ক্ষতি রুখতে সক্রিয় হচ্ছে ইনস্টাগ্রাম। বিরতির ঘণ্টা বা ‘টেক এ ব্রেক’ ফিচার নিয়ে আসলো প্লাটফর্মটি।

টানা বেশকিছুক্ষণ ইনস্টাগ্রাম ব্যবহার করার পর বিরতির প্রয়োজন হয়। তবে নতুন নতুন পোস্ট, নো রিপিট কনটেন্ট, মিম অথবা চকচকে ইন্টারফেসের মাঝে হারিয়ে যায় সেই ভাবনা। টানা ৩০ মিনিট বা একঘণ্টা ইনস্টাগ্রামে কাটিয়ে ফেলেন ব্যবহারকারীরা। এবার সেই বিরতি নেওয়ার কথা জানাতে আসবে পপ আপ নোটিফিকেশন। যার সাহায্যে আরজি জানানো হবে বিরতি নেওয়ার।

যেভাবে ইনস্টাগ্রাম ব্যবহারকারীকে বিরতি নেওয়ার কথা জানাবে:

কোনো ব্যবহারকারী একটানা আধাঘণ্টা অথবা তার বেশি সময় ইনস্টাগ্রাম ব্যবহার করলে আর্টিফিসিয়াল ইনটালিজেন্সের মাধ্যমে পপ আপ নোটিফিকেশন আসবে। সেখানে জানানো হবে যে, এবার বিরতি নেওয়া প্রয়োজন। কারণ একটানা অনেকক্ষণ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ফেলেছেন।

কিন্তু এই ফিচার ব্যবহার করার জন্য আগে থেকে তা অন করতে হবে ব্যবহারকারীকে। ব্যবহারকারীরা এই ফিচার অন না করলে পপ আপ নোটিফিকেশন মিলবে না।

ঠিক কতক্ষণ ব্যবহারের পর বিরতি নেওয়ার নোটিফিকেশন আসবে, তাও ঠিক করতে পারবেন ইউজাররা। ১০, ২০ অথবা ৩০ মিনিট টানা ব্যবহারের পর এই নোটিফিকেশন আসবে, সেটিও আগে থেকে নির্ধারণ করে ফেলা যাবে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন