ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো কমেছে ফেসবুকের সক্রিয় গ্রাহক

প্রথমবারের মতো কমেছে ফেসবুকের সক্রিয় গ্রাহক

১৮ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো ফেসবুকের দৈনিক সক্রিয় গ্রাহকের সংখ্যা কমেছে। গত বছরের ডিসেম্বর পর্যন্ত শেষ ত্রৈমাসিকে ফেসবুকেরর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯২ কোটি ৯০ লাখ। যা আগের ত্রৈমাসিকে ছিল ১৯৩ কোটি।

গত বুধবার দিনের শেষে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মসের শেয়ারের দাম ২০ শতাংশের চেয়েও বেশি কমে গেছে। অ্যাপলের ডিভাইসে ব্যক্তিগত গোপনীয়তার নীতিতে পরিবর্তন এবং টিকটকের মতো প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মের দিক থেকে বাড়তে থাকা প্রতিযোগিতার কথা উল্লেখ করে প্রত্যাশার চেয়ে দুর্বল পূর্বাভাষ প্রকাশ করেছে মেটা।  মূলত এরপরই শেয়ারের দাম কমে যায়।

মেটা জানায়, অ্যাপলের অপারেটিং সিস্টেমে ব্যক্তিগত গোপনীয়তার শর্ত পরিবর্তনের কারণে তারা সমস্যায় পড়েছে। ফলে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো এখন ফেসবুক এবং ইনস্টাগ্রামে তাদের সম্ভাব্য গ্রাহকের কাছে বিজ্ঞাপন পৌঁছে দিতে এবং এ সংক্রান্ত তথ্য বিশ্লেষণে জটিলতার মুখে পড়ছে। এছাড়া সাপ্লাই চেইনে বিঘ্ন সহ অন্যান্য সামষ্টিক অর্থনীতির বিষয়ের উল্লেখ করেছে মেটা।

মেটা আরও জানিয়েছে, তারা টিকটক এবং ইউটিউবের কাছ থেকে আরও বেশি প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। ফেসবুক ব্যবহারকারীরা এখন ছোট ছোট ভিডিও ‘রিলের’ দিকে বেশি ঝুঁকে পড়ছেন। তবে সেগুলো থেকে আয়ের পরিমাণ অপেক্ষাকৃত কম। ফলে সার্বিকভাবে আয়ের প্রবৃদ্ধি কমে যেতে পারে বলে তারা আশঙ্কা করছেন।

বছরের চতুর্থ প্রান্তিকে ফেসবুক ২৯১ কোটি মাসিক সচল গ্রাহক দেখিয়েছে। তবে এর আগের প্রান্তিকের সচল গ্রাহকের সংখ্যায় কোনো পরিবর্তন ছিল না। অর্থাৎ সচল গ্রাহকের দিক দিয়ে স্থবিরতায় ভুগছে প্রতিষ্ঠানটি।

মেটার প্রধান আর্থিক কর্মকর্তা ডেভ ওয়েনার একটি কনফারেন্স কলে বিশ্লেষকদের বলেন, অ্যাপলের গোপনীয়তা শর্ত পরিবর্তনের প্রভাব পুরো ২০২২ জুড়ে প্রায় ১০ বিলিয়ন ডলারের সমতুল্য হতে পারে।

বিশ্লেষক ডেব্রা আহো উইলিয়ামসন বলেন, নিশ্চিতভাবেই মেটার জন্য সামনে আরও বড় বড় প্রতিবন্ধকতা রয়েছে, বিশেষ করে বিজ্ঞাপন থেকে পাওয়া রাজস্বের ক্ষেত্রে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন