ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হারিয়ে যাওয়া স্মার্টফোন বন্ধ থাকলেও খুঁজে পাওয়ার উপায়

হারিয়ে যাওয়া স্মার্টফোন বন্ধ থাকলেও খুঁজে পাওয়ার উপায়

স্মার্টফোন হারিয়ে গেলে অযথা আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। কারণ খুব সহজেই তা খুঁজে পাওয়া সম্ভব। অ্যান্ড্রয়েড এবং আইফোন হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলেও তা খুঁজে পাওয়ার একাধিক উপায় রয়েছে। সেজন্য জন্য আপনার হারিয়ে যাওয়া ফোন অন থাকতে হবে। আবার হারিয়ে যাওয়া ফোন বন্ধ অর্থাৎ সুইচড অফ থাকলেও তা খুঁজে পাওয়া সম্ভব। সেই ফোন খোঁজার প্রক্রিয়া জটিল হলেও আপনি চাইলেই তা করতে পারেন। স্মার্টফোন হারিয়ে গেলে অথবা চুরি হওয়ার পরও যদি সুইচড অফ থাকে তবে তা খুঁজে পাওয়ার পদ্ধতি জেনে নিন।

হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাবেন যেভাবে-

ফাইন্ড মাই আইফোন হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়ার জন্য সেরা টুল। আই ক্লাউড ওয়েবসাইট থেকে এই টুলটি ব্যবহার করা যাবে। সেখানে নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করে অল ডিভাইজ অপশনটি সিলেক্ট করতে হবে। তারপর নিজের হারিয়ে যাওয়া ফোন সিলেক্ট করুন। এরপরে একটি ম্যাপের উপরে আপনার হারিয়ে যাওয়া ফোন কোথায় রয়েছে, তা দেখিয়ে দেবে এই টুল। এই পদ্ধতিতে খুব সহজেই হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়া যাবে।

হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পাবেন যেভাবে-

অ্যান্ড্রয়েড ডিভাইজ ম্যানেজার ব্যবহার করে হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ডিভাইস খুঁজে পাওয়া যাবে। যেকোনও স্মার্টফোন বা কম্পিউটারে ব্রাউজার ওপেন করে ফাইন্ড মাই ডিভাইজ ওয়েবসাইট খুলুন। এরপরে নিজের গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। আপনার কাছে একাধিক অ্যান্ড্রয়েড ডিভাইস থাকলে যে ডিভাইসটি হারিয়ে গিয়েছে শুধুমাত্র সেটিই সিলেক্ট করুন। এরপত একটি ম্যাপের উপরে নিজের ফোনের লোকেশন দেখতে পাবেন।

আপনার আশপাশে ফোনের লোকেশন দেখালেই, প্লে সাউন্ড অপশনটি সিলেক্ট করতে হবে। এই অপশনটি সিলেক্ট করলে একটানা ৫ মিনিট আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোন রিং হতে থাকবে। ফোন সিলেক্ট বা ডু নট ডিসটার্ব মোডে থাকলেও, এই অপশনে ফোন বাজতে থাকবে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন