ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুমের সমস্যা দূর করবে স্মার্টওয়াচ

ঘুমের সমস্যা দূর করবে স্মার্টওয়াচ

নতুন আরও একটি স্মার্টওয়াচ যুক্ত হলো প্রযুক্তি বাজারে। গতকাল বৃহস্পতিবার ভারতে লঞ্চ হয়েছে তাইওয়ান সংস্থা Pebble-র একটি নতুন স্মার্টওয়াচ। যার নাম Pebble Pace Pro। ১.৭ ইঞ্চি এইচডি ডিসপ্লের সাথে আসা ঘড়িটিতে রয়েছে অসংখ্য ফিচার। যার মধ্যে একটি হলো এটি ব্যবহারকারীর অনিদ্রার সমস্যাও সমাধান করবে।

দিন দিন সব বয়সীদের কাছেই জনপ্রিয় হয়ে উঠছে স্মার্টওয়াচ। শুধুমাত্র সময় দেখার জন্য ঘড়ি ব্যবহারের দিন ফুরিয়েছে বেশ কয়েক বছর আগেই। স্মার্টওয়াচকে স্মার্টফোনের বিকল্প হিসেবেই ধরা হয়। এই স্মার্টওয়াচটিতে রয়েছে SPo2 মনিটর, ব্লাড প্রেসার মনিটর এবং হার্ট রেট মনিটরের মত একাধিক হেলথ ফিচার।

সেই সাথে ৮টি স্পোর্টস মোড ও স্টেপ কাউন্টার ফিচার পাবেন ব্যবহারকারীরা। যা সারাদিনে ব্যবহারকারী কত স্টেপ হাঁটলেন ও কত ক্যালরি বার্ন করলেন তা নিরীক্ষণ করবে। এছাড়া ব্যবহারকারীর স্লিপ প্যাটার্ন মনিটর করতে সক্ষম ঘড়িটি। সংস্থাটির দাবি, ঘড়িটি সচল রাখলে এক চার্জে একটানা ১৫দিন পর্যন্ত ব্যবহার করা যাবে।

পেবল পেস প্রো স্মাটওয়াচটি ১.৭ ইঞ্চি কার্ভড গ্লাস এইচডি ডিসপ্লের সাথে এসেছে। ডিসপ্লেটির চারধারে রয়েছে ম্যাট ফিনিশ লুকের। যার ডান ধারে রয়েছে একটি বাটন। একশোটিরও বেশি ওয়াচফেস থাকবে স্মার্টওয়াচটিতে। এর থেকে ব্যবহারকারীরা তাদের পছন্দমতো ওয়াচফেস বেছে নিতে পারবেন। ঘড়িটির স্ট্র্যাপ পরিবর্তনশীল অর্থাৎ ব্যবহারকারী যে কোনো সময় চাইলেই এর স্ট্র্যাপ বদল করতে পারবেন।

স্মার্টওয়াচটির ইজি অ্যাক্সেস ইন্টালিজেন্ট মেনুর মাধ্যমে এর হোমস্ক্রিনের বাঁদিকে সোয়াইপ করে বেশি ব্যবহৃত অ্যাপ এবং ফিচারগুলোকে সহজেই অ্যাক্সেস করা যাবে।

এছাড়া ব্যবহারকারী চাইলে এই স্মার্টওয়াচ থেকে তার ফোন কল মিউটও করে দিতে পারবেন। এই ফিচারগুলো ছাড়াও স্মার্টওয়াচটিতে স্টপওয়াচ, অ্যালার্ম, ওয়েদার আপডেট, কল অ্যালার্ট ও ইনবিল্ট গেম উপলব্ধ।

২৪ ঘন্টা ধরে সঠিকভাবে রক্তের অক্সিজেন লেভেল, হার্ট রেট ও ব্লাড প্রেসার নিরীক্ষণ করার জন্য এতে রয়েছে নির্দিষ্ট দুটি সেন্সরসর। স্মার্টওয়াচটির সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো, এতে থাকছে স্লিপ প্যাটার্ন মনিটর। এটি ব্যবহারকারীকে স্লিপিং হ্যাবিট পরিবর্তন করে লাইফস্টাইল বদলাতে পরামর্শ দেবে।

স্মার্টওয়াচটির পরিমাপ ১০x১০x১০ সেন্টিমিটার ও ওজন ৪৬ গ্রাম। ভারতীয় বাজারে স্মার্টওয়াচটির মূল্য রাখা হয়েছে মাত্র ২ হাজার ৯৯৯ টাকা। এটি কিনতে পাওয়া যাবে ই-কমার্স সাইট অ্যামাজন থেকে। এছাড়া গোল্ডেন ব্ল্যাক, আইভরি, জেট ব্ল্যাক ও মেটালিক ব্লু এই চারটি কালার অপশনে স্মার্টওয়াচটি পাবেন গ্রাহকরা।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন