ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২০২২ সালে যে নতুন ফিচার থাকছে স্মার্টফোন-ল্যাপটপে

২০২২ সালে যে নতুন ফিচার থাকছে স্মার্টফোন-ল্যাপটপে

আমাজন ও ফ্লিপকার্ট নতুন বছরের শুরুতেই বিভিন্ন স্মার্টফোন এবং ল্যাপটপে আকর্ষণীয় ছাড় দিচ্ছে। এই সেলে দাম অনেকটা কমবে বিভিন্ন প্রোডাক্টের। কিন্তু অফারটির জন্য ক্রেতাদের আরও কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে।

বিগত কয়েক বছরের মতো চলতি বছরও একের পর বাজারে আসবে নতুন নতুন স্মার্টফোন। ২০২২ সালে প্রায় সব ফ্ল্যাগশিপ ফোনে থাকবে লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন১ বা মিডিয়াটেক ডিমেনসিটি ৯০০০ বা এক্সিনোস ২২০০ চিপসেট। এসব ফোনে অত্যাধুনিক প্রযুক্তির সাথে নতুন ডিজাইন দেখা যাবে। এছাড়াও আগের চেয়ে সস্তা হবে পুরনো জেনারেশনের চিপসেট। সেজন্য নতুন এই ফোনগুলো পাওয়া যাবে আগের চেয়ে কম দামে। এছাড়াও লেটেস্ট স্মার্টফোন কিনলে কোম্পানির পক্ষ থেকে বেশিদিন সফটওয়্যার আপডেটের সাপোর্টও পাবেন ক্রেতারা।

স্মার্টফোন ছাড়াও ল্যাপটপের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য। ইনটেল, এএমডি এবং এনভিডিয়া ইতোমধ্যেই তাদের পরবর্তী জেনারেশনের প্রসেসর ও গ্রাফিক্স কার্ড নিয়ে হাজির হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যেই নতুন প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডসহ একাধিক ল্যাপটপ বাজারে এসে যাবে।

জানা যায়, শিগগির ইনটেল টুয়েলভথ জেন এবং এএমডি রাইজেন ৬০০ সিরিজের প্রসেসরসহ নতুন ল্যাপটপ বাজারে আসবে। এছাড়াও রেডিয়ন ৬০০ সিরিজ এবং আরটিএক্স ৩০৭০ টিআই ও আরটিএক্স ৩০৮০ টিআই গ্রাফিক্স কার্ড দেখা যাবে বিভিন্ন ল্যাপটপে। বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী গ্রাফিক্স কার্ড আরটিএক্স ৩০৮০ টিআই।

আনন্দবাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন