ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জি-মেইল অ্যাকাউন্ট হ্যাক হলে বোঝার উপায় ও করণীয়

জি-মেইল অ্যাকাউন্ট হ্যাক হলে বোঝার উপায় ও করণীয়

নিরাপদ যোগাযোগের জন্য গুগলের জি-মেইল ব্যবহার করেন করেন অনেক ব্যবহারকারী। অফিসে নিজের ডেস্কটপে অনেকেই মেইল অ্যাকাউন্টটি ওপেন করে রাখেন। এটি কিন্তু একেবারেই নিরাপদ নয়। এমন অবহেলার কারণে আপনার ব্যক্তিগত তথ্য অন্যদের কাছে চলে যেতে পারে।

বর্তমানে পুরো বিশ্বে শুরু হয়েছে সাইবার অপরাধীদের বাড়বাড়ন্ত। প্রতারকদের ফাঁদে পড়ে অনেক ব্যবহারকারী জি-মেইল সহ অন্যান্য অ্যাকাউন্ট হারাচ্ছেন। এবং পড়ছেন নানান ধরনের ঝামেলায়।

একজন ব্যক্তির কাছে ই-মেইল অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট। ই-মেইলের সাথেই অনলাইনে অন্যান্য সব অ্যাকাউন্ট যুক্ত থাকে। তাই ই-মেইল সুরক্ষিত রাখা প্রয়োজন। কোনো কারণে জি-মেইল হ্যাক হলে খুব সহজ উপায়ে তা জেনে নিতে পারবেন।

এটি সহজেই জেনে নেওয়া যাবে Chrome Web Store এ থাকা Google Password Checkup অ্যাড-অন থেকে। এসেছিল টুলটি ২০১৯ সালে। টুলটি ব্যবহার করে জেনে নেওয়া যাবে আপনার ই-মেইল কখনো হ্যাক হয়েছে কি না। ই-মেইল হ্যাক হওয়ার যত তালিকা প্রকাশ্যে আসে সেই সব তালিকা একত্রিত করে ই-মেইল যাচাই করে নেবে এই এক্সটেনশন।

চলুন জেনে নেই কীভাবে জানা যাবে এই টুল থেকে-

  • প্রথমে Google Chrome ব্রাউজারে Password Checkup এক্সটেনশন ডাউনলোড করে নিন।
  • তারপর এই এক্সটেনশন আপনার ব্রাউজারে কোনো লগইন থাকলে তা দেখে নেবে।
  • আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড Google ডেটাবেসের হ্যাক হওয়া ৪০০ কোটি এন্ট্রির সাথে মিল থাকলে সতর্ক করে দেবে এই এক্সটেনশন।
  • এছাড়া কোন কোন ওয়েবসাইট থেকে আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে তাও জানা যাবে।
  • সেইসাথে আপনাকে পাসওয়ার্ড বদল করার পরামর্শ দেওয়া হবে। কোন কোন সময় আপনার পাসওয়ার্ড প্রকাশ্যে এসেছে তাও জানা যাবে।

গুগল ক্রোম এক্সটেনশন ব্যবহার না করেও Have I Been Pwned ওয়েবসাইট থেকেও আপনার জি-মেইল হ্যাক হয়েছে কি না জানতে পারবেন। যখনই কোনো ওয়েবসাইট থেকে লগইন ডেটা ফাঁস হয় তখনই এই ওয়েবসাইটে সেই তথ্য আপডেট হয়ে যায়। আপনার ই-মেইলটি আগে হ্যাক হয়ে থাকলে তা এই ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়া হ্যাকিংয়ের ফলে কোন কোন তথ্য প্রকাশ্যে এসেছে তাও জেনে নিতে পারবেন।

অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয়-

  • আপনার নাম যদি হ্যাক হওয়া ব্যক্তিদের তালিকায় থাকে তবে দ্রুত অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদল করুন।
  • শুধুমাত্র জিমেইল নয়, যে যে সার্ভিসের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে সেই সব সার্ভিসের অ্যাকাউন্ট পাসওয়ার্ড বদল করতে হবে।
  • জিমেইলে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • এছাড়া জি-মেইল সহ অন্য যে সব সার্ভিসে টু-ফ্যাক্টর অথেনটিকেশন রয়েছে সেই সব ক্ষেত্রে এই সুরক্ষা ফিচার এনেবেল করে দিতে হবে। এতে লগইনের সময় সুরক্ষার অতিরিক্ত স্তর ব্যবহার করে অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত রাখতে পারবেন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন