শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

একুশ বছর আগে আজকের দিনে টেস্ট অভিষেক হয় বাংলাদেশের

২০০০ সালের ১০ নভেম্বর দশম দল হিসেবে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল বাংলাদেশের। ঢাকা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে এক ম্যাচের সিরিজের মাধ্যমে টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু করে টাইগাররা।

২০০০ সালের জুন মাসে আইসিসির পূর্ণ নয়টি দেশের সবগুলো দেশ বাংলাদেশকে টেস্ট স্ট্যাটাস দেয়ার পক্ষে সায় দেয়। টাইগারদের টেস্ট স্ট্যাটাস পাওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রাখেন তৎকালীন বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরী। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশর বিপক্ষে টেস্ট খেলার জন্য ভারত ও ইংল্যান্ডের কাছে চিঠি দেয়া হয়। পরবর্তীতে বাংলাদেশের বিপক্ষে খেলার জন্য রাজী হয় ভারত।

ঐতিহাসিক ম্যাচ খেলতে নাঈমুর রহমার দুর্জয়ের নেতৃত্বে মাঠে নামে বাংলাদেশ দল। ম্যাচে টসে জিতে ব্যাটিং নিয়ে প্রথম ইনিংসে আমিনুল ইসলামের সেঞ্চুরির সুবাদে ৪০০ রান সংগ্রহ করে টাইগাররা । অন্যদিকে ভারত করে ৪১৯ রান। ম্যাচের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ করে মাত্র ৯২ রান। এতে পরবর্তীতে ভারতের সামনে দাঁড় হয় মাত্র ৬৪ রানের টার্গেট। যা সহজেই পার করে ফেলে ভারত। তবে ওই ম্যাচটির ফলাফল নিয়ে তেমন চিন্তা ছিল না বাংলাদেশের। শুধুমাত্র টেস্ট ম্যাচ খেলতে পেরে সকলে আনন্দিত ছিলেন।

আনন্দবাজার/ টি এস পি 

আরও পড়ুনঃ  ‘৫ লাখ’ রান করে রেকর্ড গড়লো ইংল্যান্ড

সংবাদটি শেয়ার করুন