ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

টি-২০ তে টাইগারদের উন্নতি

ক্রিকেটের টি-২০ ফরমেটে এগিয়েছে বাংলাদেশ। টি-২০ এর দলীয় র‍্যাংকিংয়ে প্রথমবারের মতো ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশে। বুধবার (১০ মার্চ) আইসিসির ওয়েবসাইটে পুরুষদের টি-২০ ফরম্যাটের সর্বশেষ র‍্যাংকিং থেকে এ তথ্য উঠে এসেছে।

প্রকাশিত র‍্যাংকিং তালিকায় দেখা গেছে, চলতি বছরে মোট ২০টি ম্যাচ খেলে ৪ হাজার ৫৮৩ পয়েন্ট ও ২২৯ রেটিং নিয়ে ৭ এ উঠে এসেছে বাংলাদেশ। আর এবারই প্রথম এই ফরম্যাটে ৭ এ জায়গা করে নিল টাইগাররা।

তালিকার একেবারে শীর্ষে অবস্থান করছে ইংল্যান্ড। চলতি বছরে মোট ২৫ ম্যাচ খেলে দেশটির সংগ্রহ ৬ হাজার ৮৭৭ পয়েন্ট আর ২৭৫ রেটিং। তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছে ভারত। চলতি বছরে মোট ৩৮ ম্যাচ খেলে পয়েন্ট সংগ্রহ করেছে ১০ হাজার ১৮৬ এবং রেটিং পেয়েছে ২৬৮।

তৃতীয় স্থানে অবস্থান করছে অস্ট্রেলিয়া। মোট ৩০ ম্যাচ খেলে দেশটি পয়েন্ট সংগ্রহ করেছে ৮ হাজার ৬ এবং রেন্টিং পেয়েছে ২৬৭। তালিকার চতুর্থ নম্বরে আছে পাকিস্তান। তারা চলতি বছরে ম্যাচ খেলেছে ৩২টি। পয়েন্ট সংগ্রহ করেছে ৮ হাজার ৩২১ আর রেটিং ২৬০। পঞ্চম অবস্থানে থাকা নিউজিল্যান্ড ৩৩ ম্যাচ খেলে ২৫৩ রেটিং নিয়ে পয়েন্ট সংগ্রহ করেছে ৮ হাজার ৩৪৭।

এছাড়া তালিকার ষষ্ঠ অবস্থানে সাউথ আফ্রিকা, অষ্টমে ওয়েস্ট ইন্ডিস, নবম অবস্থানে আফগানিস্তান এবং দশম অবস্থানে রয়েছে শ্রীলংকা।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন