শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তিন দলীয় সিরিজের সূচি ও দল ঘোষণা

দুইদিনের দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পরও ১৩-১৫ অক্টোবর তিনদিনের আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের। তবে সেই ম্যাচের পরিবর্তে এখন তিন দলের একটি টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মঙ্গলবার বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বিষয়টি নিশ্চিত করে বলেন, ১১ অক্টোবর শুরু হবে এই টুর্নামেন্টটি। যার ফাইনাল হবে ২৩ অক্টোবর। এই তিন দলের নেতৃত্বে থাকবেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত।

মোট ৪৫ ক্রিকেটার এই সিরিজে অংশ নিচ্ছেন। ডাবল লিগের প্রত্যেকটি ম্যাচ হবে দিবারাত্রির। ফাইনাল ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে টেলিভিশনে। একই সঙ্গে সবকটি ম্যাচই হবে জৈব সুরক্ষিত পরিবেশে এবং দর্শকশূন্য স্টেডিয়ামে। ১১ অক্টোবর মিরপুরে প্রথম ম্যাচে লড়বে মাহমুদউল্লাহ একাদশ এবং নাজমুল একাদশ। পরের ম্যাচ ১৩ অক্টোবর। এই ম্যাচে মাহমুদউল্লাহ একাদশের প্রতিপক্ষ তামিম একাদশ।। ১৫ই অক্টোবর তামিম একাদশের মুখোমুখি হবে নাজমুল একাদশ।

১৭, ১৯ এবং ২১ অক্টোবর আবারও একই সূচীতে হবে আরও তিনটি ম্যাচ। প্রতি ম্যাচের পরে একদিনের রিজার্ভ ডে রাখা হয়েছে। ফাইনাল হবে ২৩ অক্টোবর। পরেরদিন রিজার্ভ ডে। টুর্নামেন্টে জয়ী দলের জন্য থাকবে প্রাইজ মানিও। এই প্রসঙ্গে মঙ্গলবার নাজমুল হাসান পাপন জানান, ‘আমরা ক্রিকেট ফেরানোর যে পরিকল্পনা হাতে নিয়েছি সেই ধারাবাহিকতায় হতে যাচ্ছে এই তিন দলের প্রস্তুতি ম্যাচ। তারপর আমরা করপোরেট টি-টোয়েন্টি টুর্নামেন্ট করবো। তামিম, মাহমুদউল্লাহ ও শান্তকে অধিনায়ক করে তিনটি দল তৈরি করা হয়েছে। মুশফিককেও বলেছিলাম। কিন্তু সে আপাতত অধিনায়কত্ব করতে ইচ্ছুক নয়। ওয়ানডে ফরম্যাটে ম্যাচগুলো দিবারাত্রিতে হবে।’

আরও পড়ুনঃ  নেপালকে ১০ উইকেটে উড়িয়ে দিল সালমারা

মাহমুদউল্লাহ একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, লিটন দাস, মুমিনুল হক, মাহমুদুল হাসান, নুরুল হাসান সোহান, সাব্বির রহমান, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, সানজামুল ইসলাম,এবাদত হোসেন, রুবেল হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, রাকিবুল হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, আবু হায়দার রনি, ও হাসান মুরাদ।

নাজমুল একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ঈমন,  নাঈম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন, সুমন খান,তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, আবু জায়েদ রাহী, মুকিদুল ইসলাম মুগ্ধ, সাদমান ইসলাম ও তানভীর ইসলাম।

তামিম একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহদাত হোসেন, ইয়াসির আলী, আকবর আলী, এনামুল হক বিজয়,  তাইজুল ইসলাম, মিনহাজুল আবেদিন আফ্রিদি, শফিকুল ইসলাম, মাহিদুল অঙ্কন, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান ও মেহেদী হাসান রানা।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন