বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়লো চুক্তিবদ্ধ খেলোয়াড়, বাড়েনি প্রতিশ্রুত বেতন

প্রথম শ্রেণির ক্রিকেটারদের সঙ্গে বিসিবির চুক্তিতে খেলোয়াড় সংখ্যা ১২ জন বাড়িয়ে চুক্তিবদ্ধ করা হয়েছে ৯১ জনকে। তবে চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যা বাড়লেও বাড়ানো হয়নি প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন।

গত বছরের ২১ অক্টোবর ১৩ দফা দাবিতে ধর্মঘট করেছিলেন দেশের ক্রিকেটাররা। বিসিবি বেশিরভাগ দাবি মেনে নেওয়ায় ধর্মঘট প্রত্যাহার করেছিলেন ক্রিকেটাররা। ধর্মঘটের ১৫ দিনের মাথায় প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচ ফি, অন্যান্য ভাতা উল্লেখযোগ্য হারে বাড়ানো হলেও বাড়ানো হয়নি প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রিকেটার বলেন, সব দাবি মেনে নিয়েছে বলেছিল বিসিবি। আমাদের দাবি ছিল ৫০ শতাংশ বাড়ানোর। ম্যাচ ফি, বিভিন্ন ভাতা বাড়ালেও প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন আর বাড়ানো হয়নি।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, এটা টুর্নামেন্ট কমিটির অধীনে। তারাই ভালো বলতে পারবে। তবে আমরা তো ওদের ম্যাচ ফি, অন্যান্য ভাতা ঐ সময় বসে বাড়িয়ে দিয়েছিলাম, ওদের দাবি অনুযায়ী।

আ হ ম মুস্তফা কামাল বিসিবি সভাপতি থাকাকালীন ২০১২ সালে প্রথমবার বিসিবির চুক্তির আওতায় আনেন প্রথম শ্রেণির ক্রিকেটারদের। চুক্তি শুরুর সেই সময়ে ‘এ’, ‘বি’, ‘সি’ গ্রেডে ক্রিকেটারদের বেতন ছিল যথাক্রমে ২৫ হাজার, ২০ হাজার ও ১৫ হাজার টাকা। এরপর প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন বেড়েছে মাত্র একবার। তাও মাত্র ১৫ ভাগ! বর্তমানে ‘এ’, ‘বি’, ‘সি’ গ্রেডে ক্রিকেটারদের বেতন যথাক্রমে ২৮ হাজার ৭৫০, ২৩ হাজার ও ১৭ হাজার ২৫০ টাকা।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  'ছাত্রছাত্রীরা প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের কারিগর'

সংবাদটি শেয়ার করুন