শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৪: বিশ্ব খেলাধুলার বিকাশে একটি নতুন যুগের সূচনা

বিশ্ব ক্রীড়াঙ্গনের ইতিহাসে প্রথমবারের মতো কাজান আন্তর্জাতিক মাল্টিস্পোর্ট টুর্নামেন্ট “গেমস অফ দ্য ফিউচার” আয়োজন করবে রাশিয়া। চলতি বছরের ২১ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত গেমসের নতুন ফর্ম্যাটটি ইরান, তুরস্ক, আজারবাইজান এবং ইসলামিক বিশ্বের অন্যান্য দেশের সহ গ্রহের শক্তিশালী ক্রীড়াবিদদের একত্রিত করবে। মোট, ১০৭টি দেশের প্রতিনিধিত্বকারী ২৭৭টি দলের ২০০০ এরও বেশি প্রতিযোগী এই টুর্নামেন্টে অংশ নেবে। এই ইভেন্টটি বিশ্ব খেলাধুলার বিকাশে একটি নতুন যুগের সূচনা হবে। বিশেষজ্ঞরা এভাবেই মূল্যায়ন করেন।

সারা বিশ্বের সেরা ক্রীড়াবিদ এবং সাইবার স্পোর্টসম্যানরা ফিজিটালের ধারণাকে সমর্থন করে, অর্থাৎ ক্লাসিক স্পোর্টস, সাইবার স্পোর্টস এবং প্রযুক্তির সমন্বয়ে ২১টি উদ্ভাবনী শাখায় প্রতিদ্বন্দ্বিতা করবে।

ফিজিটাল ডিসিপ্লিনে জেতার জন্য, একজন ক্রীড়াবিদের পক্ষে শুধুমাত্র ফুটবল মাঠে, ড্রাইভিং রেঞ্জে, রিংয়ে বা তার প্রিয় ভিডিও গেমে সেরা হওয়া যথেষ্ট নয়। শারীরিক এবং ডিজিটাল পর্যায়ে স্কোর করা পয়েন্টগুলি যোগ করা হয়, এবং অংশগ্রহণকারীদের বিশেষ প্রশিক্ষণ এবং দ্রুত একটি চ্যালেঞ্জ থেকে অন্য চ্যালেঞ্জে যাওয়ার ক্ষমতা প্রয়োজন।

ভবিষ্যত গেমস প্রতিযোগিতাগুলিকে পাঁচটি «চ্যালেঞ্জে» ভাগ করা হয়েছে:

«স্পোর্টস» চ্যালেঞ্জ ক্লাসিক স্পোর্টসকে তাদের ডিজিটাল প্রতিপক্ষের সাথে একত্রিত করে: ফিজিটাল ফুটবল, ফিজিটাল বাস্কেটবল, ফিজিটাল হকি, ফিজিটাল ইউনিসাইকেলিং, ফিজিটাল রেসিং, ফিজিটাল স্কেটবোর্ডিং, ফিজিটাল BMX এবং ভার্চুয়াল সাইক্লিং।

«কৌশল» চ্যালেঞ্জের মধ্যে রয়েছে কম্পিউটার শ্যুটার এবং লেজার ট্যাগ এরেনায় প্রতিযোগিতা।

«কৌশল» চ্যালেঞ্জের মধ্যে রয়েছে MOBA এবং World of Tanks গেমের জনপ্রিয় যুদ্ধক্ষেত্র, সেইসাথে অতিরিক্ত সহনশীলতা চ্যালেঞ্জ।

«গতি» চ্যালেঞ্জের জন্য অংশগ্রহণকারীদের রেট্রো গেমের মাধ্যমে যত দ্রুত সম্ভব যেতে হবে এবং তারপরে শারীরিক চ্যালেঞ্জে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

আরও পড়ুনঃ  বার্সেলোনা ছাড়ছেন মেসি!

«প্রযুক্তি» চ্যালেঞ্জে অংশগ্রহণকারীদের দ্বারা নিয়ন্ত্রিত ড্রোন এবং রোবট প্রতিযোগিতা, একটি ডান্স সিমুলেটর, একটি ভার্চুয়াল রিয়েলিটি গেম, সাইবাথলেটিক্স এবং স্পোর্টস প্রোগ্রামিং রয়েছে৷

অংশগ্রহণকারীরা ফিউচার গেমস ট্রফির জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে, যেটি ISS-এ যাওয়ার আগে নভেম্বর-ডিসেম্বর ২০২৩-এ মস্কো থেকে বাইকোনুর পর্যন্ত ভ্রমণ করেছিল। ২০২৪ সালে, এটি মহাকাশ থেকে ফিরে আসবে এবং ভবিষ্যতের গেমসে উপস্থাপিত হবে। প্রতিযোগিতার মোট পুরস্কার তহবিল $১০ মিলিয়ন।

রাশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, কিউবা, ইতালি, সিরিয়া, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এবং অন্যান্য দেশের বিদেশী প্রতিনিধি এবং ৬০০টিরও বেশি মিডিয়া প্রতিনিধি গেমস চলাকালীন কাজান পরিদর্শন করার পরিকল্পনা করেছে। প্রতিযোগিতাটি সমস্ত মহাদেশের ২০০টি ভেন্যুতে সম্প্রচার করা হবে, যার মধ্যে রয়েছে ব্রাজিল এবং চিলি, চীন এবং ভারত, সেইসাথে সিআইএস দেশগুলি।

উদ্বোধনী এবং সমাপনী অনুষ্ঠান যথাক্রমে ২১ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ রাশিয়ার কাজানে অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টে ২০টি দেশের ২০০০ স্বেচ্ছাসেবক নিয়োগ করবে যারা ৭০০০ আবেদনকারীদের একটি পুল থেকে নির্বাচিত হয়েছিল।

একটি নতুন ক্রীড়া প্রবণতা – ফিজিটাল – দ্রুত বিশ্বে জনপ্রিয়তা অর্জন করছে। রাশিয়া এর বিকাশের প্রতিষ্ঠাতা এবং নেতাদের মধ্যে রয়েছে। ভবিষ্যত গেম তৈরির ধারণাটি ২০২১ সালে কাজানে প্রথম কণ্ঠ দেওয়া হয়েছিল। ২০২৩ সালের মে মাসে, তাতারস্তান প্রজাতন্ত্রের রাজধানী, যাকে আজ «রাশিয়ার ক্রীড়া রাজধানী» বলা হয়, আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার দলগুলির অংশগ্রহণে একটি আন্তর্জাতিক ফিজটাল-ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছিল। ইরানের পারস্য উপসাগরীয় দল এই টুর্নামেন্টে ইসলামী দেশগুলোর প্রতিনিধিত্ব করেছিল।

আরও পড়ুনঃ  ড্র হলো বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট

ফিজিটাল ফুটবল প্রতিযোগিতাটি ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম «রাশিয়া – ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ২০২৩» এর কাঠামোর মধ্যে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে বিশ্ব এবং ওআইসি দেশগুলিতে ফিজিটাল ক্রীড়া বিকাশের বিষয়গুলি আলাদাভাবে আলোচনা করা হয়েছিল। বিশেষজ্ঞ আলোচনায় অংশগ্রহণকারীরা (বাহরাইন সাইবারস্পোর্টস ফেডারেশনের সভাপতি হুসেইন আল-কুহেজি সহ), সম্মত হন যে এই ধরনের গেমগুলি আধুনিক যুবকদের সুরেলা বিকাশে অবদান রাখে, তাদের আগ্রহের পরিসরের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং আধুনিক সাইবার ক্রীড়াবিদদের মধ্যে একটি দুর্দান্ত প্রতিক্রিয়া খুঁজে পায়, ছাত্র এবং স্কুলছাত্রী।

বিশেষজ্ঞরা রাশিয়া এবং ইসলামিক বিশ্বের মধ্যে টেকসই অংশীদারিত্বের একটি ফ্যাক্টর হিসাবে ফিজতাল সহ খেলাধুলা এবং আরও যৌথ ক্রীড়া ইভেন্টগুলিকে উন্মুক্ত, পারস্পরিকভাবে উপকারী এবং অ-বৈষম্যহীন বলে উল্লেখ করেছেন।

ফিউচার গেমসের অফিসিয়াল চ্যানেলে টুর্নামেন্ট সম্পর্কে আরও পড়ুন:

ওয়েবসাইট

টেলিগ্রাম-চ্যানেল

ভ্কন্তাক্তে

টিকিট কিনুন:

▪ ফিউচার গেমের অফিসিয়াল ওয়েবসাইটে https://tickets.gofuture.games

▪ অফিসিয়াল টিকিট অপারেটরের ওয়েবসাইটে https://kzn.kassir.ru/selection/igryi-buduschego-2024

কোথায় দেখতে হবে:

▪ রাশিয়ান টিভি চ্যানেল – চ্যানেল ওয়ান, ভিজিটিআরকে, আরটি, ম্যাচ টিভি

▪ নিম্নলিখিত প্ল্যাটফর্মগুলিতে লাইভ স্ট্রিমিং: টুর্নামেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে, সেইসাথে ভিকে প্লে, ভিকে ভিডিও, ইউটিউব, টুইচ এবং ট্রোভোতে ফিউচার গেম অ্যাকাউন্টগুলিতে।

তথ্যসূত্র:

ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম «রাশিয়া – ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম» রাশিয়া এবং ইসলামী বিশ্বের দেশগুলির মধ্যে ব্যবসায়িক মিথস্ক্রিয়া জন্য প্রধান প্ল্যাটফর্ম। ফোরামের উদ্দেশ্য হল রাশিয়ান ফেডারেশনের অঞ্চল এবং ৫৭টি রাষ্ট্র অন্তর্ভুক্ত ইসলামিক সহযোগিতা সংস্থার দেশগুলির মধ্যে বাণিজ্য এবং অর্থনৈতিক, বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত, শিক্ষাগত, সামাজিক এবং সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা।

আরও পড়ুনঃ  অবসরের ঘোষনা দিলেন চীনের ব্যাডমিন্টনের তারকা লিন ড্যান

আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম «রাশিয়া – ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম» ১৪-১৯ মে ২০২৪-এ অনুষ্ঠিত হবে। স্থান: রাশিয়ান ফেডারেশন, তাতারস্তান প্রজাতন্ত্র, কাজান।

কাদানফোরাম-২০২৪-এর মূল বিষয়: ইসলামী অর্থ, হালাল শিল্প, আন্তর্জাতিক বিনিয়োগ, শিল্প, উদ্ভাবনী প্রযুক্তি, শক্তি, সরবরাহ, পর্যটন, কূটনীতি, ESG নীতি, ছোট ও মাঝারি আকারের ব্যবসা, ওষুধ, খেলাধুলা, মিডিয়া শিল্প এবং অন্যান্য।

ফোরামের অফিসিয়াল ওয়েবসাইটে কাজানফোরাম-২০২৪-এর জন্য অংশগ্রহণকারীদের নিবন্ধন: www.kazanforum.ru।

কাজানফোরাম-২০২৪-এর জন্য মিডিয়া স্বীকৃতি: https://reg.kazanforum.ru/en/registration/media

ফিজিটাল গেমস হল ২০২৪ ফিজিটাল গেমসের পূর্বে ফিজিটাল ডিসিপ্লিনে প্রতিযোগিতার একটি সিরিজ। সেগুলি সেপ্টেম্বর ২০২২ থেকে নভেম্বর ২০২৩ পর্যন্ত কাজানে অনুষ্ঠিত হয়েছিল৷ সেখানেই দর্শকরা ফিজিটাল শৃঙ্খলাগুলির প্রথম আভাস পেয়েছিলেন এবং ক্রীড়াবিদদের ভবিষ্যত গেমগুলিতে প্রতিযোগিতা করার জন্য নির্বাচিত করা হয়েছিল৷ ৪৮টি দেশের ১২০০ অ্যাথলেট ১০টি টুর্নামেন্টে অংশ নিয়েছিল এবং ফিজিটাল ফর্ম্যাটটি রাশিয়ার জাতীয় দলের প্রাক্তন খেলোয়াড় রোমান শিশকিন এবং আলেকজান্ডার শেশুকভ, গ্যাগারিন কাপ বিজয়ী দিমিত্রি ওবুখভ এবং ভ্লাদিমির মালিনোভস্কি, ডাকার র‍্যালি ২০১৫ চ্যাম্পিয়ন আইরাত মার্দিভ এবং অন্যান্য অনেক বিখ্যাত খেলোয়াড় দ্বারা পরীক্ষা করেছিলেন।

«ভবিষ্যত গেমস» একটি নতুন ফরম্যাটের একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট। গেমস ২১টি হাইব্রিড ডিসিপ্লিনে প্রতিযোগিতা অন্তর্ভুক্ত করে। প্রতিটি শাখাই “ফিজিটাল” (শারীরিক+ডিজিটাল) ধারণাকে একত্রিত করে, ক্লাসিক স্পোর্টস এবং সাইবারস্পোর্টস বা ভিআর-/এআর-প্রযুক্তি এবং ক্রীড়াবিদদের শারীরিক সুস্থতা এবং তাদের ডিজিটাল দক্ষতা উভয়েরই পরীক্ষা করে। টুর্নামেন্টটি কাজানে ২১ ফেব্রুয়ারি থেকে 3 মার্চ ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ১০০টিরও বেশি দেশের ক্রীড়াবিদ এবং দল অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন