শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরের মাঠে হোয়াইটওয়াশের রেকর্ডে পাকিস্তান

ঘরের মাঠে হোয়াইটওয়াশের রেকর্ডে পাকিস্তান

ইংল্যান্ডের সাথে ঘরের মাঠে হোয়াইটওয়াশের ‘লজ্জার রেকর্ডে’ পাকিস্তান। করাচি টেস্ট জয়ের মাধ্যমে রেকর্ড গড়েছে ইংল্যান্ড। শেষ ম্যাচে ৮ উইকেটের জয় নিয়ে ইংলিশরা সিরিজ জিতেছে ৩-০ ব্যবধানে।

ইংল্যান্ড প্রথম দল হিসেবে টেস্টে পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলো। ফলে ঘরের মাঠে টানা চার টেস্টে হারের মুখ দেখল পাকিস্তান। পাকিস্তানের এমন হারের দিনেও যুক্ত হচ্ছে বাংলাদেশের নাম, কেননা এশিয়ার দলগুলোর মধ্যে পাকিস্তান ছাড়া ঘরের মাঠে টানা চার টেস্টে হারার রেকর্ড আছে শুধু বাংলাদেশের। বাংলাদেশ টানা ৪ টেস্টে হেরেছে ৬ বার।

করাচিতে তৃতীয় দিনে ২ উইকেটে ১১২ রান নিয়ে দিন শেষ করেছিল ইংলিশরা। এরপর চতুর্থ দিনে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন বেন স্টোকস এবং বেন ডাকেট। শেষ পর্যন্ত এই ব্যাটারের ব্যাটে ভর করে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা। স্টোকস অপরাজিত থাকেন ৪৩ বলে ৩৫ রান করে। ডাকেট অপরাজিত থাকেন সর্বোচ্চ ৮২ রান করে। ইংলিশ এই ব্যাটার টেস্টেও ব্যাট করেছেন ১০৫ স্ট্রাইকরেটে। শেষ টেস্ট জয়ের জন্য ১৬৭ রান লক্ষ্যে ব্যাটে নামে ইংল্যান্ড। দলকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার বেন ডাকেট এবং জ্যাক ক্রাউলি। উদ্বোধনী এই জুটি থেকে তারা দুজনে মিলে যোগ করেন ৮৭ রান। তবে ক্রাউলিকে ৪১ রানে ফেরান লেগ স্পিনার আবরার আহমেদ। এরপর তিনে নেমে বড় ইনিংস খেলতে পারেননি রেহান আহেমেদও। বোল্ড হয়ে ফেরার আগে করেছেন মাত্র ১০ রান। এরপর তৃতীয় দিনের শেষ বিকেলে অর্ধ-শতক তুলে নেন ডাকেট। ক্রিজে থেকে তাকে সঙ্গ দিয়েছেন অধিনায়ক বেন স্টোকস। তৃতীয় দিন শেষে ডাকেট ৫০ এবং ইংলিশ অধিনায়ক অপরাজিত ছিলেন ১০ রানে। চতুর্থ দিনে এসে এই জুটিতেই জয়ের রাস্তা পরিস্কার হয়ে যায় ইংল্যান্ডের।

আরও পড়ুনঃ  পাকিস্তানে যাচ্ছে দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি দল

প্রথম ইনিংসে পাকিস্তান করেছিল ৩০৪ রান। জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে সংগ্রহ করে ৩৫৪ রান। ৫০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পাকিস্তান স্কোর বোর্ডে সংগ্রহ করে ২১৬ রান। শেষ ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন হয় মাত্র ১৬৭ রান। সর্বশেষ তৃতীয় দিন শেষে গতকাল (১৯ ডিসেম্বর) ইংল্যান্ডের জিততে প্রয়োজন ছিল মোটে ৫৫ রান। একইসঙ্গে হাতে ছিল ৮ উইকেট। আজ মঙ্গলবার চতুর্থ দিনের খেলার শুরুতেই কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেয় ইংলিশরা, সময়ের হিসাবে যা মাত্র ৩৮ মিনিট। শেষ ম্যাচে ৮ উইকেটের জয় নিয়ে ইংলিশরা সিরিজ জিতেছে ৩-০ ব্যবধানে।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন